img

সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ প্রদানের লক্ষ্যে চার রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক (সোনালী অগ্রণী, জনতা ও রূপালী) ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচএফআইসি)- এর সঙ্গে সমঝোতা স্মারক সই হবে সোমবার (২৪ সেপ্টেম্বর)।  

সরকারের পক্ষে ভারপ্রাপ্ত অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং সরকারি প্রতিষ্ঠানগুলোর পক্ষে নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) চুক্তিতে সই করবেন।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ প্রদানে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক ও বিএইচএফআইসি একটি অভিন্ন আবেদনপত্র তৈরি করেছে। আগামী ১ অক্টোবর থেকে সরকারি কর্মচারীরা গৃহ ঋণের আবেদন করতে পারবেন।

আবেদনপত্রের সঙ্গে জাতীয় পরিচয়পত্র, চাকরি স্থায়ীকরণপত্র, বেতনের রশিদ, সম্ভাব্য পেনশন থেকে আয়, ব্যাংকের হিসাব বিবরণী এবং অন্য ব্যাংকে ঋণ থাকলে সে সম্পর্কিত কাগজ জমা দিতে হবে। গৃহ ঋণের সরল সুদ হার হবে ১০ শতাংশ। যার পাঁচ শতাংশ সরকার দেবে, বাকি পাঁচ শতাংশ ঋণগ্রহীতাকে পরিশোধ করতে হবে। ঋণ নেয়ার জন্য সরকারের অনুমোদিত প্রতিষ্ঠান মনোনীত করার আগে অর্থ বিভাগের গৃহ ঋণ সেলের অনুমতি নিতে হবে।

এই বিভাগের আরও খবর