img

সাহিত্যে নোবেলজয়ী স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল (ভি এস নাইপল) মারা গেছেন। গতকাল শনিবার নিজ বাসভবনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

ভিএস নাইপলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার স্ত্রী লেডি নাইপল। 

বিবিসির খবরে বলা হয়েছে, ভি এস নাইপল ত্রিনিদাদ ও টোবাগোতে জন্মগ্রহণকারী ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক। তাঁর পিতামহ ভারত থেকে পাড়ি জমান ত্রিনিদাদ ও টোবাগোতে। সেখানেই ১৯৩২ সালে ১৭ আগস্ট জন্ম হয় নাইপলের। তাঁর বাবা ছিলেন লেখক-সাংবাদিক। পরে সেই পথে হাঁটেন তিনিও।

২০০১ সালের সাহিত্যে নোবেল বিজয়ী নাইপল জীবদ্দশায় ৩০টির বেশি বই লিখেছেন। নোবেল বিজয়ের আগে ১৯৭১ সালে তিনি বুকার পুরস্কার পেয়েছেন। ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল’-এর ষষ্ঠ পর্বে অংশ নিতে বাংলাদেশেও এসেছিলেন তিনি।

ভি এস নাইপলের উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ‘এ হাউস ফর মি. বিশ্বাস’, ‘অ্যা বেন্ড ইন দ্য রিভার’, ‘অ্যামং দ্য বিলিভার্স’, ‘দি অ্যানিগমা অব অ্যারা।

কালজয়ী এই লেখকের মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ভক্তরা শোক প্রকাশ করেছেন। স্যার বিদ্যাধরকে একজন দারুণ 'স্টাইলিস্ট' ও একজন অকৃপণ ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন আমেরিকান-মরক্কান লেখিকা লাইলা লালামি।

স্যার বিদ্যাধরের ঘনিষ্ঠ বন্ধু এবং মেইল অন সানডের সম্পাদক জর্ডিও গ্রেইগ বলেছেন, তাঁর মৃত্যুতে ব্রিটেনের সাহিত্যে ঐতিহ্যে শূন্যতার সৃষ্টি হলো।

এই বিভাগের আরও খবর