img

দেশের রপ্তানি খাত তার প্রবৃদ্ধি ধরে রেখেছে। সদ্য বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরে এ খাতের আয়  আগের বছরের চেয়ে ৬ শতাংশ বেড়েছে। তবে রপ্তানি আয়ে ইতিবাচক ধারা থাকলেও তা লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। বিদায়ী বছরে রপ্তানি খাতে আয় হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে প্রাপ্ত পরিসংখ্যানে এ চিত্র উঠে এসেছে।

 

গত ৩০ জুন শেষ হওয়া অর্থবছরে (২০১৭-১৮) বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ৩ হাজার ৬৬৬ কোটি ৮২ লাখ (৩৬.৬৬ বিলিয়ন) ডলার আয় করেছে। আগের বছর আয় হয়েছিল ৩ হাজার ৪৬৫ কোটি। বছরের ব্যবধানে আয় বেড়েছে ২০১ কোটি ডলার। গত বছর রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৭৫০ কোটি ডলার। এ হিসেবে রপ্তানি আয় তার লক্ষ্যমাত্রার চেয়ে ৮৪ কোটি ডলার কম আয় হয়েছে।

তৈরি পোশাকে সুবাতাস

মূলত তৈরি পোশাক রপ্তানির উপর ভর করে বিদায়ী বছরে রপ্তানি আয়ে ওই প্রবৃদ্ধি হয়েছে। মোট রপ্তানির ৮৩ দশমিক ৫ শতাংশই এসেছে এই খাত থেকে। গত বছর এখাতে রপ্তানি আয় বেড়েছে প্রায় ৯ শতাংশ। এটি লক্ষ্যমাত্রার চেয়েও দেড় শতাংশ বেশি।

বিদায়ী বছরে তৈরি পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ৩ হাজার ৬১ কোটি ডলার। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে এক হাজার ৫১৯ কোটি ডলার এবং উভেন পোশাক রপ্তানিতে এক হাজার ৫৪৩ কোটি ডলার আয় হয়েছে।

আলোচিত বছরে নিট পোশাকের রপ্তানি বেড়েছে ১০ শতাংশের বেশি। অন্যদিকে ওভেন পোশাকের আয়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৭ শতাংশ।

টাকার বিপরীতে ডলারের দরবৃদ্ধি রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ধরে রাখতে অবদান রেখেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত এক বছরে টাকার বিপরীতে ডলারের দর বেড়েছে ৪ শতাংশের বেশি। ছয় মাসে বেড়েছে ৩ শতাংশ।

নিট খাতে রপ্তানি বেড়েছে ১০ দশমিক ৪ শতাংশ। আর উভেনে বেড়েছে ৭ দশমিক ১৮ শতাংশ।

অন্যান্য খাতের চিত্র

গত অর্থবছরে কৃষি পণ্য রপ্তানি ২২ শতাংশ বাড়লেও চা রপ্তানি কমেছে ৩৮ শতাংশ।  শাকসব্জি রপ্তানি কমেছে ৩ দশমিক ৭৬ শতাংশ।

অন্য কৃষি পণ্যের মধ্যে তামাক রপ্তানি বেড়েছে ২১ শতাংশ। শুকনো খাদ্য রপ্তানি বেড়েছে ৮৪ শতাংশ।

পাট ও পাটজাত পণ্য রপ্তানি ৬ দশমিক ৫৬ শতাংশ বেড়েছে। ওষুধ রপ্তানি বেড়েছে ১৬ শতাংশ। হোম টেক্সটাইল পণ্য রপ্তানি বেড়েছে ১০ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরে হিমায়িত খাদ্য রপ্তানি কমেছে ৩ দশমিক ৪২ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি ১২ শতাংশ কমেছে। প্লাস্টিক পণ্য রপ্তানি কমেছে ১৬ শতাংশ।

 

এই বিভাগের আরও খবর