img

রাজনৈতিক দল হিসেবে বিএনপির সভা-সমাবেশ করার অধিকার আছে। এ নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। তবে ২৯ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশের অনুমতি দেয়ার দায়িত্ব ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের (ডিএমপি) কারণ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৭ মার্চ) সকালে সচিবালয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ ও আলতাফ হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে সমাবেশের অনুমতি দিতে সরকারের কোনো আপত্তি নেই। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত দেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বিএনপি নেতাদের সঙ্গে সঙ্গে বৈঠক বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি যেদিন সমাবেশের অনুমতি চেয়েছে, সেদিন না হলেও এর পরের যেকোনো দিন সমাবেশ হতে পারে। বিষয়টি দেখেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার। তাদের সমাবেশে নিরাপত্তা দেওয়ার নৈতিক দায়িত্বও পুলিশ তথা আইনশৃঙ্খলা বাহিনীর রয়েছে। আগে হয়তো কোনো গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নিরাপত্তাজনিত কারণে ডিএমপি কমিশনার তাদের (বিএনপি) সে অনুমতি দেননি। তবে তারিখ ও স্থান পরিবর্তন করে বিএনপি সভা-সমাবেশ করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের পুলিশ কমিশনার যদি মনে করেন ২৯ তারিখে তাদের সভাটি করার জন্য কোনো অসুবিধা নেই। তবে পুলিশ কমিশনার সেই ব্যবস্থা নেবেন।’

তিনি বলেন, ‘তারা (বিএনপি নেতা) আমাদের বিষয়টি ভেবে দেখার জন্য বলেছেন আমি নিশ্চয়ই সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে জানতে চাইবো অসুবিধা কোথায় কিংবা কোনো ধরনের অসুবিধা আছে কি না?’

তিনি বলেন, ‘তারা (বিএনপির ৩ নেতা) বলেছেন ২৯ তারিখের সমাবেশের পারমিশন (অনুমতি) দেয়া হচ্ছে না। আমি বলেছি কী কারণে দেয়া হচ্ছে না- নিশ্চয়ই কোনো কারণ সেখানে থাকতে পারে। তার পরের দিন কিংবা যেকোনো দিন আপনাকে দেবে, যেদিন কোন ধরনের অসুবিধা না থাকে। দেবে না এমন নয়, কারণ আপনারা তো এর আগেও করেছেন।’

কারান্তরীণ খালেদা জিয়ার প্রসঙ্গে তিনি বলেন, জেল কোড অনুযায়ী খালেদা জিয়া সব সুযোগ-সুবিধা পাচ্ছেন। এতে বিএনপি নেতারাও সন্তোষ প্রকাশ করেছেন।

দেশজুড়ে নেতাকর্মী গ্রেফতার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিনা কারণে বা অপরাধে কাউকে গ্রেফতার করছি না। নির্দিষ্ট অভিযোগ বা তাৎক্ষণিক অপরাধের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে। এর আগে নজরুল ইসলাম খানের নেতৃত্বে বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদল মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান।

এই বিভাগের আরও খবর