img

ছাপচিত্রে আঁকা যায় যা খুশি তা-ই। টেবিলে বিছিয়ে রাখা হয়েছে অসংখ্য ক্যানভাস। গ্যালারির দেয়ালেও ঝুলছে অজস্র ছবি। সে সব চিত্রপটে উদ্ভাসিত হয়েছে বিচিত্র বিষয়। দেশের নবীন-প্রবীণ ও প্রখ্যাত শিল্পীদের সেসব সৃষ্টিকর্ম সংগ্রহে কাউন্টারে ভিড় জমিয়েছে শিল্পানুরাগীরা। চারপাশে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। এভাবেই সূচনা দিনেই জমে ওঠে সাধারণের জন্য স্বল্পমূল্যে শিল্পকর্ম সংগ্রহের আয়োজনটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে বৃহস্পতিবার শুরু হয়েছে সপ্তম আন্তর্জাতিক কিবরিয়া ছাপচিত্র মেলা। প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ মেলার উদ্বোধন করেন। তিন দিনব্যাপী আয়োজিত এ মেলা চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে ছাপচিত্র শিল্পী কালিদাস কর্মকারকে আজীবন সম্মাননা দেওয়া হয়। এসময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর তার হাতে পঞ্চাশ হাজার টাকার চেক ও ক্রেস্ট তুলে দেন।

মেলায় অংশ নিয়েছে চারুকলা বিভাগ চালু থাকা দেশের সব কটি বিশ্ববিদ্যালয়। সেই সঙ্গে আছে ছাপচিত্র স্টুডিওসমূহ এবং দেশের বাইরের পাঁচটি প্রতিষ্ঠানসহ মোট ২২টি প্রতিষ্ঠান। এতে উৎসাহিত হচ্ছে তরুণ ছাপচিত্রীরা। ঘটছে নবীনের সঙ্গে প্রবীণের সমন্বয়। সব মিলিয়ে দেশের ছাপচিত্রীদের প্রধানতম উৎসবে পরিণত হয়েছে এই মেলা।

চারুকলা অনুষদের করিডরসহ ১ ও ২নং গ্যালারিতে সাজানো হয়েছে এই মেলা। সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ হাজার টাকায় শিল্পানুরাগীরা সংগ্রহ করতে পারছেন নবীন থেকে প্রখ্যাতদের সৃজিত ছাপাই ছবি। বাংলাদেশের পাশাপাশি ভারত, স্পেন ও অস্ট্রেলিয়ার ছাপচিত্রীদের ছাপচিত্র ঠাঁই পেয়েছে মেলায়। প্রাতিষ্ঠানিকভাবে মেলায় অংশ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগ, ভারতের শান্তিনিকেতনের বিশ্ব-ভারতী বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স আর্ট ডিপার্টমেন্ট ও কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ, ইউডা বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ। সংগঠনের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার ইমপ্রেস প্রিন্টমেকিং স্টুডিও ও ব্রিসবেন গ্যালারি, দিল্লির মাল্টিপল এনকাউন্টার, স্পেনের সিডি এডিশন্স, সফিউদ্দীন বেঙ্গল প্রিন্টমেকিং স্টুডিও, ঢাকার কারখানা আর্ট স্পেস, কসমস আতেলিয়ার ৭১ , বাংলাদেশ প্রিন্টমেকারস স্টুডিও ইত্যাদি।

এই বিভাগের আরও খবর


সর্বশেষ