img

মাসব্যাপী অনুষ্ঠিত অমর একুশের বইমেলায় ১১তম দিন ছিল কাল। এবারের মেলার প্রথম ১০ দিনে নতুন বই প্রকাশিত হয়েছে ১৩৬২টি। বাংলা একাডেমি প্রাপ্ত সূত্র মতে, মেলার ৯ম দিনে সবচেয়ে বেশি বই প্রকাশ পায়। এদিন নতুন বই আসে ৩৪৪টি।

প্রাপ্ত তথ্য মতে, এ পযন্ত আসা বইগুলোর মধ্যে কবিতার বই ৩৬৯টি, উপন্যাস ২৪৭ টি, গল্পের বই ১৮৬টি, প্রবন্ধ ৮২, ছড়ার বই ৩৬, মুক্তিযুদ্ধ বিষয়ক ৩০, শিশুতোষ গ্রন্থ ৪৬টি, সায়েন্স ফিকশন ২৪টি, ইতিহাস বিষয়ক বই ৪১টি, গবেষণামূলক গ্রন্থ ৩১টি, বিজ্ঞানের ২৫টি, ভ্রমনকাহিনী ৩১, জীবনী ২৬টি, অনুবাদ ১৩ ও নাটকের ১১টি বই। এছাড়া ছিল ধম বিষয়ক বই, চিকিৎসা ও স্বাস্থ্য বিষয়ক বই, রম্যরচনা, লোককাহিনী প্রভৃতি বিভিন্ন বিষয়ক সংক্রান্ত বই।

কাল বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয়েছে রুশ বিপ্লবের শতবাষিকী শীষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কথাসাহিত্যেক হাসান আজিজুল হক। আলোচনা করেন ডা. সারওয়ার আলী, সৈয়দ আজিজুল হক। সভাপতিত্ব করেন পবিত্র সরকার।

প্রাবন্ধিক বলেন, একশ বছর আগে এ পৃথিবীর দেশে এক  বিপ্লব হয়েছিল তার দিকে এখনও আমাদের ফিরে তাকাতে হয়। আলোচক বৃন্দ বলেন, রুশ বিপ্লবের মাধ্যমে রাজনীতি, অথনীতি, শিল্প, সাহিত্য ও সংস্কৃতি জগতে এক নব জোড়ার সৃষ্টি হয়েছিল।

পবিত্র সরকার বলেন, সাহিত্য জগতেও বিপ্লবের বাণী ছড়িয়ে দিয়েছিল রুশ বিপ্লব এবং ধবনিত করেছিল শোষন মুক্তির কথা মানুষের অধিকার আদায়ের কথা, নারী মুক্তির কথা।

বইমেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মিজানুর রহমানের বইয়ের মোড়ক উন্মোচন করেন আনোয়ারা সৈয়দ হক। তিনি বলেন, মিজানুর রহমানের বইটিতে স্বতন্ত্র দিক ও বহুমাত্রিকতা খুঁজে পাওয়া যায়। আজ মেলা শুরু হবে বিকেল ৩টায় চলবে রাত ৯টা পযর্ন্ত। 

এই বিভাগের আরও খবর