img

সিলিংটা আকাশ আর দেয়ালটা হোক ক্যানভাস- আকাশটাকে ঘরে ঢোকানো সম্ভব না হলেও চাইলেই কিন্তু দেয়ালটাকে মনের ক্যানভাস বানিয়ে নিতেই পারেন। ঘরের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে দেয়ালের সৌন্দর্যের ওপর। তাই ঘরের দেয়ালের রং কী হবে তা নির্বাচন করুন বুঝেশুনেই। অন্যদিকে দেয়ালের রং মনের ওপর প্রভাব ফেলে।

কিছু কিছু রং মনে উদ্দীপনা জাগায়, আর কিছু কিছু রং মনে আনে প্রশান্তি। এ রকম বিভিন্ন দিক মাথায় রেখেই ঘরের দেয়ালের রং বেছে নিন। জেনে নিন কোন রং বেছে নেবেন ঘরের দেয়ালে - 
প্রশান্তির জন্য
ঘর হচ্ছে সেই জায়গা যেখানে সারা দিন শেষে একটু শান্তি মেলে। বাড়ি ফিরে একটুখানি স্বস্তি পেতে শোবার ঘরটাকেই সেরা মনে হয় সবার কাছে।

তাই এ ঘরের দেয়ালে সবুজ ও নীলের হালকা শেডগুলো ব্যবহার করতে পারেন। কেননা এ ধরনের রং মনে প্রশান্তি নিয়ে আসার জন্য জুতসই। খেয়াল রাখুন, সে ক্ষেত্রে ঘরে কিছুটা কম আসবাব থাকলে এমন স্বস্তির অনুভূতি আরেকটু বেড়ে যাবে।
কাজপাগলের ঘরে
যারা ঘরের শান্তভাবটাকে খুব একটা পছন্দ করেন না কিংবা চঞ্চল, চনমনে ভাব ধরে রাখতে চান ঘরে তারা কিছুটা উজ্জ্বল রং ব্যবহার করতে পারেন ঘরের দেয়ালে।

কেননা এ ধরনের রং মনে উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি করে। তাই বাসার দেয়ালে কিছুটা উজ্জ্বল হলুদ, অফ-হোয়াইট- সহজ ভাষায় উজ্জ্বল রং থাকলে তা সত্যিই কাজে প্রভাব ফেলে। তবে দেয়ালে এমন রং ব্যবহার করলে পর্দা, সোফার কুশন উজ্জ্বল লাল রং ব্যবহার করলে কাজের উদ্দীপনা বাড়বে বৈকি। 
সাদায় নির্মলতা 
যারা একটু নিজেদের মতো থাকতে ভালোবাসেন, নিজের ভাবনা ও কল্পনার জগতে হারিয়ে যেতে চান মাঝেমধ্যেই তাঁরা নিজের ঘরের দেয়াল একদম ধবধবে সাদা অথবা এর কোনো প্যালেট ভেবে দেখতে পারেন। যা ঘরে নিয়ে আসবে শান্ত ও নির্মল পরিবেশ।

শুধু দেয়ালেই নয়, ঘরের আসবাবগুলোও ধবধবে সাদা ও মিনিমালিস্টিক হলে সত্যিই পরিবেশটা আপনার মনে একধরনের শান্তিময় প্রভাব ফেলতে পারে।
আভিজাত্য প্রকাশে
গাঢ় বেগুনি, লাল, কোবাল্ট ব্লু সব সময়ই রাজকীয় রং হিসেবে ব্যবহৃত হয়ে এসেছে। বাসার ড্রইংরুম/লিভিংরুমে এই রংগুলোরে বিভিন্ন প্যালেট ব্যবহার করে আভিজাত্যের ছোঁয়া নিয়ে আসতে পারেন আপনিও। 

 

 

এই বিভাগের আরও খবর