img

রাশিয়ার পূর্বাঞ্চলের আমুরে অবস্থিত ভোসতোচনি রকেট ও মহাকাশ কেন্দ্রে আনুষ্ঠানিক বৈঠকে বসেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দুই ঘণ্টা পর এই বৈঠক শেষ হয় বলে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো জানিয়েছে।

তাস নিউজ এজেন্সি জানিয়েছে, একের পর এক আলোচনার আগে পুতিন এবং কিম তাদের প্রতিনিধিদের সঙ্গে প্রথমে আলোচনা করেন। এরপর নেতারা কিমের সম্মানে একটি আনুষ্ঠানিক নৈশভোজে যান।

 

বৈঠকে উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে কিমকে সহায়তার আশ্বাস দিয়েছেন পুতিন। বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার রাষ্ট্রীয় নিউজ এজেন্সি। দুজনের বৈঠককে কেন্দ্র করে ওই এলাকার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। কিমকে মহাকাশ কেন্দ্রের ভেতর নিয়ে যেতে বাইরে বের হয়ে আসেন পুতিন নিজে।

রাশিয়ার সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, ওই সময় কিমকে পুতিন বলেন, ‘আপনাকে দেখে খুব খুশি হয়েছি।’ কিম পুতিনকে বলেছেন, ‘আমরা সর্বদা প্রেসিডেন্ট পুতিনের সিদ্ধান্তকে সমর্থন করব এবং ... আমরা সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে একসঙ্গে থাকব।’

 

তিনি পুতিনকে বলেছেন, ‘আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে রাশিয়া তার সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় পবিত্র লড়াইয়ে নেমেছে। উ. কোরিয়া পুতিনের যেকোনো সিদ্ধান্তকে সমর্থন জানায়।’ তিনি আরো জানান, রাশিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করার বিষয়টিকে তার দেশ প্রাধান্য দেবে। 

 

সূত্র : বিবিসি, আল অ্যারাবিয়া

 

 

 

এই বিভাগের আরও খবর