img

খাদ্য অধিদপ্তরের শূন্যপদগুলো ১৩তম থেকে ১৯তম গ্রেডের। পদভেদে যোগ্যতা এসএসসি/সমমান থেকে স্নাতক/সমমান। সবচেয়ে বেশিসংখ্যক জনবল নেওয়া হবে উপ-খাদ্য পরিদর্শক (৩৫৬), অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক (৩৪৬) ও সহকারী উপ-খাদ্য পরিদর্শক (২২২) পদে। আবেদন করতে হবে অনলাইনে (http://dgfood.teletalk.com.bd)|

প্রার্থীর বয়সসীমা নির্ধারিত হবে ৩১ আগস্ট ২০২৩ তারিখ অনুযায়ী।

পদের তালিকা ও যোগ্যতা :

১. উপ-খাদ্য পরিদর্শক-৩৫৬টি (গ্রেড-১৩)।

যোগ্যতা : কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি।

২. সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর-৩টি (গ্রেড-১৩)। যোগ্যতা : (ক) যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি এবং (খ) সাঁটলিপি পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ৫০ ও ইরেজিতে ৮০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ২৫ ও ইরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।

৩. সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর-১১টি (গ্রেড-১৪)। যোগ্যতা : (ক) যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি এবং (খ) সাঁটলিপি পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ৪৫ ও ইরেজিতে ৭০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ২৫ ও ইরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।

৪. উচ্চমান সহকারী-৪টি (গ্রেড-১৪)। যোগ্যতা : যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি।

৫. ল্যাবরেটরি  টকনিশিয়ান-৩টি (গ্রেড-১৪)।

যোগ্যতা : অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে রসায়ন বিষয়সহ স্নাতক বা সমমানের ডিগ্রি।

৬. মেকানিক্যাল ফোরম্যান-৩টি (গ্রেড-১৪)।

যোগ্যতা : (ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

(খ) অটো মেকানিক্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিক্স বা মেশিনিস্ট ট্রেড বিষয়ে সার্টিফিকেট কোর্স; অথবা কোনো স্বীকৃত কারিগরি শিক্ষা বোর্ড বা ইনস্টিটিউট  থেকে অটো মেকানিক্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিক্স বা মেশিনিস্ট ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ।

(গ) কোনো ফার্ম বা ওয়ার্কশপে অপারেটর ও তত্ত্বাবধানসংক্রান্ত কাজে অন্যূন ২ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

৭. ইলেকট্রিক্যাল ফারম্যান-২টি (গ্রেড-১৪)।

যোগ্যতা : (ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। (খ) কারিগরি শিক্ষা বোর্ড বা স্বীকৃত ইনস্টিটিউট থেকে ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বা ইলেকট্রিক্যাল লাইন মেইনটেন্যান্স বা মেইনটেন্যান্স অব ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট বা জেনারেল ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিক্যাল মেশিন মেইনটেন্যান্স বা জেনারেল ইলেকট্রনিক্স ট্রেড বিষয়ে সার্টিফিকেট কোর্স; অথবা কোনো স্বীকৃত কারিগরি শিক্ষা বোর্ড থেকে ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং বা ইলেকট্রিক্যাল লাইন মেইনটেন্যান্স বা মেইনটেন্যান্স অব ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট বা জেনারেল ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিক্যাল মেশিন মেইনটেন্যান্স বা জেনারেল ইলেকট্রনিক্স ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; (গ) কোনো ফার্ম বা ওয়ার্কশপে অপারেটর ও তত্ত্বাবধানসংক্রান্ত কাজে অন্যূন ২ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

৮. সহকারী উপ-খাদ্য পরিদর্শক-২২২টি (গ্রেড-১৫)। যোগ্যতা : অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

৯. অপারেটর-১৭টি (গ্রেড-১৫)। যোগ্যতা : বিজ্ঞান শাখায় অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে স্নাতক (পাস) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ ইলেকট্রিক্যাল/ মেকানিক্যাল যন্ত্রপাতি চালানোর বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

১০. সহকারী ফোরম্যান-৩টি (গ্রেড-১৫)। যোগ্যতা : (ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং (খ) কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অটো মেকানিক্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিক্স বা মেশিনিস্ট বা ওয়েল্ডিং বা ডিজেল মেকানিক্স বিষয়ে ট্রেড সার্টিফিকেট কোর্স; অথবা কারিগরি শিক্ষা বোর্ড থেকে অটো মেকানিক্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিক্স বা মেশিনিস্ট বা ওয়েল্ডিং বা ডিজেল মেকানিক্স ট্রেডে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; এবং (গ) সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন ৩ বছরের অভিজ্ঞতা।

১১. মিলরাইট-৫টি (গ্রেড-১৫)। যোগ্যতা : (ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং (খ) কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অটো মেকানিক্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিক্স বা মেশিনিস্ট বা ওয়েল্ডিং বা ডিজেল মেকানিক্স বিষয়ে ট্রেড সার্টিফিকেট কোর্স অথবা কোনো স্বীকৃত কারিগরি শিক্ষা বোর্ড থেকে অটো মেকানিক্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিক্স বা মেশিনিস্ট বা ওয়েল্ডিং বা ডিজেল মেকানিক্স ট্রেডে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; এবং (গ) সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন ৩ বছরের চাকরি।

১২. ইলেকট্রিশিয়ান-১০টি (গ্রেড-১৫)। যোগ্যতা :

(ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; (খ) কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বৈদ্যুতিক ‘খ’ এবং ‘গ’ শ্রেণির কারিগরি পারমিট/লাইসেন্স; এবং (গ) সাধারণ এবং বিশেষায়িত বৈদ্যুতিক কাজে অন্যূন ২ বছরের বাস্তব অভিজ্ঞতা।

১৩. অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক-৩৪৬টি (গ্রেড-১৬)। যোগ্যতা : (ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং (খ) কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ২০ ও ইরেজিতে ২০ শব্দ থাকতে হবে।

১৪. ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর-৬৮টি (গ্রেড-১৬)। যোগ্যতা : (ক) অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং (খ) কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ৩০ ও ইরেজিতে ৪০ শব্দ থাকতে হবে।

১৫. ল্যাবরেটরি সহকারী-২টি (গ্রেড-১৬)। যোগ্যতা :

বিজ্ঞান শাখায় অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

১৬. সহকারী অপারেটর-৩৩টি (গ্রেড-১৬)। যোগ্যতা :

কারিগরি শিক্ষা বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানে সিজিপিএতে জেনারেল মেকানিক্স বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ।

১৭. স্টেভেডর সরদার-৬টি (গ্রেড-১৬)। যোগ্যতা :

কারিগরি শিক্ষা বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে জেনারেল মেকানিক্স বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ।

১৮. ভেহিকল মেকানিক-৯টি (গ্রেড-১৬)। যোগ্যতা :

(ক) কারিগরি শিক্ষা বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে জেনারেল মেকানিক্স বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; (খ) মেকানিক্যাল কাজে অন্যূন ২ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

১৯. সহকারী মিলরাইট-৬টি (গ্রেড-১৬)। যোগ্যতা :

(ক) কারিগরি শিক্ষা বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে জেনারেল মেকানিক্স বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; (খ) মেকানিক্যাল কাজে অন্যূন ২ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

২০. মিল অপারেটিভ-১১৭টি (গ্রেড-১৬)। যোগ্যতা : (ক) কারিগরি শিক্ষা বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে জেনারেল মেকানিক্স বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; (খ) মেকানিক্যাল কাজে অন্যূন ২ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

২১. সাইলো অপারেটিভ-১৪৪টি (গ্রেড-১৬)। টাকা ৯৩০০-২২৪৯০। (১) কারিগরি শিক্ষা বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে জেনারেল মেকানিক্স বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ; (২) সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যূন ২ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা।

২২. স্প্রেম্যান-৭টি (গ্রেড-১৯)। যোগ্যতা : অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ শারীরিকভাবে সক্ষম হতে হবে। গোপালগঞ্জ, মাদারীপুর, রাঙামাটি ও নড়াইল জেলার প্রার্থীরা স্প্রেম্যান পদে আবেদন করতে পারবেন না।

 

♦ নিয়োগ বিজ্ঞপ্তি ও বিস্তারিত : www.dgfood.gov.bd

এই বিভাগের আরও খবর