img

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন শিগগিরই পদত্যাগ করতে পারেন। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের সময় থেকে রন তার সহকর্মীদের একান্ত আলাপে বলে আসছেন, তিনি পদ থেকে সরে দাঁড়াতে প্রস্তুত।

বিবিসি জানিয়েছে,  রন ক্লেইনের পদত্যাগ হোয়াইট হাউসের জন্য বড় ধরনের পরিবর্তন।

বাইডেনের বার্ষিক ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণের আগেই রন পদত্যাগ করতে পারেন। জো বাইডেনের ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেওয়ার দিন নির্ধারিত রয়েছে আগামী ৭ ফেব্রুয়ারি।

বাইডেনের পাশে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারপর্ব থেকে শুরু করে এখন পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে রয়েছেন রন। তিনি জো বাইডেনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবেও পরিচিত।

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত। এই পদে যিনি কাজ করেন, তাকে নানামুখী চাপের মধ্যে থাকতে হয়। এই পদে দুই বছর দায়িত্ব পালনের পর এখন রন পদত্যাগ করতে যাচ্ছেন।

হোয়াইট হাউসের খুব কম সংখ্যক চিফ অব স্টাফ চার বছরের মেয়াদ পূর্ণ করতে পেরেছেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে চিফ অব স্টাফ পদে চারজন কাজ করেছেন।

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মূলত প্রেসিডেন্টের দৈনন্দিন কাজের তালিকা ব্যবস্থাপনার দায়িত্বে থাকেন। মূলত রাজনৈতিক বিবেচনায় এই পদে নিয়োগ হয়। এই পদে নিয়োগের জন্য সিনেট কমিটির অনুমোদন লাগে না।

রন এর আগে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট আল গোরের চিফ অব স্টাফ হিসেবে ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। পরে বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ২০০৯ সাল থেকে ২০১১ পর্যন্ত তার চিফ অব স্টাফ পদে ছিলেন।
সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর