img

আল্লাহ মহান আমাদের স্রষ্টা ও প্রতিপালক। তাঁর ইচ্ছায় আমাদের বেঁচে থাকা, মরে যাওয়া এবং সুস্থতা, অসুস্থতা। তিনিই সব কিছু নিয়ন্ত্রণ করেন। আমরা অনেক কিছু বলি এক রকম, করি অন্য রকম।ভাবি এক রকম, হয় অন্য রকম। এর কারণ হলো, মানুষ নিজস্ব কর্মে স্বাধীন হলেও তার এই স্বাধীনতা মহান আল্লাহর ইচ্ছার অধীন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা ইচ্ছা করবে না, যদি না আল্লাহ ইচ্ছা করেন। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। তিনি যাকে ইচ্ছা তাঁর অনুগ্রহের অন্তর্ভুক্ত করেন...। ’ (সুরা : দাহর/ইনসান, আয়াত : ৩০-৩১)

আল্লাহর ইচ্ছা ছাড়া কিছু হয় না

মহান আল্লাহ মানুষকে সামান্য ইচ্ছার স্বাধীনতা দিয়েছেন। তাতেই মানুষ নিজের ক্ষমতার প্রতি আস্থাশীল। কিন্তু আল্লাহর ইচ্ছা ছাড়া কিছু হয় কি? বরং “তিনি (আল্লাহ) যখন কোনো কিছু করতে ইচ্ছা করেন শুধু বলেন ‘হও’ অতঃপর তা হয়ে যায়। ” (সুরা ইয়াসিন, আয়াত : ৮২)

অনাগত ভবিষ্যৎ আল্লাহ জানেন

দৃশ্য-অদৃশ্য সব কিছু মহান আল্লাহ অবগত আছেন। তিনি বলেন, ‘নিশ্চয়ই আল্লাহর কাছে আছে কিয়ামত সম্পর্কে জ্ঞান এবং তিনিই বৃষ্টি বর্ষণ করেন আর তিনিই জানেন, যা কিছু আছে মাতৃগর্ভে। কেউ জানে না আগামীকাল সে কী উপার্জন করবে এবং কেউ জানে না কোন স্থানে সে মারা যাবে...। ’ (সুরা লোকমান, আয়াত : ৩৪)

দিবারাত্রি, ঋতুচক্র

দিন যায় সন্ধ্যা আসে, বছর ঘুরে বছর আসে এবং মাস পেরিয়ে মাস, সে তো মহান আল্লাহরই ইচ্ছায়। ইরশাদ হয়েছে, ‘তিনি রাতকে দিনে পরিণত করেন ও দিনকে রাতে বদলে দেন। তিনি সূর্য ও চাঁদকে নিয়ন্ত্রণ করেন। ’ (সুরা ফাতির, আয়াত: ১৩)

অন্য আয়াতে এসেছে, ‘তিনি (আল্লাহ) ভোরবেলার সূচনা করেন আবার তিনি আরামের জন্য রাত এবং হিসাবের জন্য চাঁদ-সূর্য সৃষ্টি করেছেন। ’ (সুরা আনআম, আয়াত : ৯৬)

আল্লাহর ইচ্ছায় প্রকৃতির নিয়মনীতি

পবিত্র কোরআনে এসেছে, ‘নিশ্চয়ই আকাশ ও পৃথিবীর সৃষ্টিতে, রাত ও দিনের পরিবর্তনে, মানুষের কল্যাণে বিচরণশীল নৌযানে, আল্লাহ আকাশ থেকে বৃষ্টি বর্ষণ করে তা দিয়ে পৃথিবীকে মৃত্যুর পর পুনর্জীবিত করেন তাতে এবং তার মধ্যে যাবতীয় জন্তুর বিস্তারণে, বায়ুর দিক পরিবর্তনে, আকাশ ও পৃথিবীর মধ্যে নিয়ন্ত্রিত মেঘমালাতে জ্ঞানবান জাতির জন্য নিদর্শন আছে। ’ (সুরা বাকারা, আয়াত : ১৬৪)

জীবনচক্রের নিয়ন্ত্রণ

জীবন-যৌবন সব কিছুর মহান কারিগর আল্লাহ বলেন, ‘তিনিই তোমাদের সৃষ্টি করেছেন মাটি থেকে, তারপর শুক্রবিন্দু থেকে, পরে জমাট রক্ত থেকে। তারপর শিশুরূপে বের করেন, তারপর উপনীত হও যৌবনে, তারপর হয়ে যাও বৃদ্ধ। আর কারো কারো আগেই মৃত্যু ঘটে, যাতে তোমরা নির্ধারিতকাল প্রাপ্ত হও এবং যেন তোমরা অনুধাবন করতে পারো। ’ (সুরা মুমিন, আয়াত : ৬৭)

আত্মশক্তির রহস্য

মানুষ নিয়ন্ত্রিত হয় ‘রুহ’ দ্বারা। মহান আল্লাহ বলেন, ‘তারা রুহের কথা জানতে চায়? বলো (হে রাসুল) রুহ আমার প্রতিপালকের একটি আদেশ মাত্র...। ’ (সুরা বনি ইসরাঈল, আয়াত : ৮৫)

চেহারার সৌন্দর্য

মানুষের গঠন প্রকৃতি মহান আল্লাহর ইচ্ছাধীন—‘তিনিই সেই সত্তা, যিনি মাতৃগর্ভে তোমাদের আকৃতি গঠন করেন যেভাবে তিনি ইচ্ছা করেন। ’ (সুরা আলে ইমরান, আয়াত : ০৬)

পুত্র-কন্যর জন্ম

পবিত্র কোরআনে এসেছে, ‘তিনি যাকে ইচ্ছা কন্যা এবং যাকে ইচ্ছা পুত্র অথবা দান করেন পুত্র-কন্যা উভয়ই আর যাকে ইচ্ছা তিনি বন্ধ্যা করে দেন। ’ (সুরা শুরা, আয়াত : ৪৯, ৫০)

ভাষা-বর্ণের পার্থক্য

কোরআনের বাণী—‘তাঁরই নিদর্শনের অন্যতম হলো নভোমণ্ডল ও ভূমণ্ডলের সৃষ্টি আর তোমাদের ভাষা-বর্ণের পার্থক্য। ’ (সুরা রুম, আয়াত : ২২)

হিদায়াত ও সুস্থতা

পবিত্র কোরআনে ইবরাহিম (আ.)-এর বক্তব্যের মধ্যে এক মহাসহ্য প্রকাশিত হয়েছে, ‘যিনি আমাকে সৃষ্টি করেছেন, তিনিই আমাকে সৎপথ প্রদর্শন করেন এবং তিনি আমাকে খাওয়ান ও পান করান। যখন আমি অসুস্থ হই তখন তিনিই আমাকে সুস্থতা দান করেন এবং তিনিই আমার মৃত্যু ঘটাবেন। ’ (সুরা শুআরা, আয়াত : ৭৮-৮১)

অদৃশ্যের চাবি আল্লাহর হাতে

পবিত্র কোরআনে আছে : ‘তাঁরই কাছে আছে অদৃশ্যের চাবি! তিনি ছাড়া অন্য কেউ তা জানেন না। তিনি জানেন যা কিছু আছে স্থলে ও জলে। গাছের একটি পাতাও ঝরে না তাঁর অজ্ঞাতসারে। কোনো শস্যকণা মাটির গভীর আঁধারে অঙ্কুরিত হয় না অথবা ভেজা আর শুকনো কোনো জিনিস নেই, যার স্পষ্ট বিবরণ তাঁর লিখনীতে (কিতাব, বিধানে) নেই। ’ (সুরা আনআম, আয়াত : ৫৯)

ক্ষমতা, সম্পদ ও সামর্থ্য

পবিত্র কোরআনের নির্দেশ, ‘বলো, সার্বভৌম শক্তির মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা রাজ্যদান করো এবং যার থেকে ইচ্ছা রাজ্য কেড়ে নাও এবং যাকে ইচ্ছা সম্মানিত করো আর যাকে ইচ্ছা করো অপমানিত। সব কল্যাণ তো তোমারই হাতে। নিশ্চয়ই তুমি সব কিছুর ওপর ক্ষমতাবান। ’ (সুরা আলে ইমরান, আয়াত : ২৬)

লেখক : সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান

ইসলামিক স্টাডিজ কাপাসিয়া ডিগ্রি কলেজ

কাপাসিয়া, গাজীপুর

এই বিভাগের আরও খবর