img

বয়স মাত্র ১০ বছর। জীবন ছিল অনেকটাই বাকি। কিন্তু এই বয়সেই অস্কারে দৌড়ে থাকা গুজরাটি ছবি ছেল্লো শো-তে অভিনয় করে প্রশংসা কুড়িয়ে নিয়েছিল শিশু শিল্পী রাহুল কোলি। এমনকী, ছবিটি গোটা দেশে মুক্তি পাওয়ার কথা ছিল ১৪ অক্টোবর। কিন্তু এসবের মাঝেই লিউকেমিয়ায় প্রাণ হারাল ছোট্ট রাহুল। গুজরাটের ক্যানসার রিসার্চ সেন্টারে জীবন যুদ্ধে হার মানল ছোট্ট প্রাণ। হাজাকর স্বপ্ন চোখে নিয়েই চলে গেল রাহুল কোলি।‘ছেল্লো শো’ ছবির ৬ শিশু শিল্পীর মধ্যে অন্যতম ছিল রাহুল। গুজরাটের জামনগরের হাপা গ্রামেই রাহুলের পরিবার। রাহুলের বাবা পেশায় অটোরিকশা চালক। তাঁর কথায়, বেশ কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিল। কিন্তু এরকমটা হবে তা বুঝতে পারিনি। কাঁদতে কাঁদতে রাহুলের বাবা জানান, ”ছেলের সিনেমাটা সবাই মিলে দেখতে যাব।” রাহুলের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে ছেল্লো শো ছবির গোটা টিম।

প্রসঙ্গত, আগামী বছর অস্কারের জন্য ‘সেরা বিদেশি ছবির’ বিভাগে ভারত থেকে পাঠানো হচ্ছে গুজরাটি ছবি ‘ছেল্লো শো’ বা ‘দ্য লাস্ট শো’ (The Last Show)। এই ছবির পরিচালক পান নলিন।

গুজরাটের একটি ছোট্ট গ্রামের গল্প উঠে আসবে এই ছবিতে। ছবির মূল চরিত্রে এক কিশোর। তবে এই ছবির মূল বিষয়বস্তু হল, কীভাবে ডিজিটাল মাধ্যম আসার পরে সেলুলয়েড আস্তে আস্তে হারিয়ে গিয়েছে। তার মধ্যেও কীভাবে একজন সেলুলয়েডের প্রেমে পড়েছে, তা নিয়েই এই ছবির গল্প। এই ছবির মধ্যে দিয়ে পরিচালক ধরতে চেয়েছেন এক যুগের অবসান ও আরেক যুগের শুরু।

সংবাদমাধ্যমকে পরিচালক জানিয়েছিলেন, “আমি ভাবতেই পারছি না! দারুণ লাগছে আমার। আসলে আমার এই ছবি সিনেমার কথা বলে। সিনেমার ভাষা, টেকনোলজি বদলে যাওয়ার কথা বলে। দেশ, বিদেশে প্রচুর প্রশংসা পেয়েছে এই ছবি। এবার দেখা যাক অস্কার জয় করতে পারে কিনা। ফেডারেশনকে ধন্যবাদ এই ছবিকে বেছে নেওয়ার জন্য।”

এই বিভাগের আরও খবর