img

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় মণ্ডপে জঙ্গি হামলার ঝুঁকি আছে জানিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, পূজামণ্ডপে জঙ্গি হামলার ঝুঁকি কোনোভাবেই উড়িয়ে দেওয়া যায় না। তবে হামলা মোকাবিলা করতে পুলিশ প্রস্তুত আছে। আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ঢাকেশ্বরী মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনকালে সাংবাদিককের তিনি এই তথ্য দেন। তারা কোথায় ট্রেনিং করছে সেটা জানার চেষ্টা করছি। তাদের বিষয়ে অনেক দূর এগিয়েছি। আশা করি, তারা মাঠে কোনো অপারেশন করার আগেই আমরা ধরে ফেলব। 

ডিএমপি কমিশনার বলেন, মাসখানেক আগে ৫০ যুবক ঘর ছেড়েছে।

তিনি বলেন, জঙ্গি হামলার ঝুঁকি নিয়ে কাজ করা হচ্ছে। ঝুঁকি এড়াতে প্রতিটি মণ্ডপেই ২৪ ঘণ্টা পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি রয়েছে। 

তিনি আরো বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে এবং ফেসবুকে বিভিন্ন অ্যাকাউন্ট খুলে বিভিন্ন পোস্ট দিয়ে সাম্প্রদায়িক উসকানি তৈরি করে একটি চক্র। এদের ঝুঁকি কিন্তু সবসময় থেকে যায়। গত বছর কুমিল্লার একটি ঘটনার বিষয় আপনারা জানেন, মন্দিরে কোরআন শরিফ রেখে যে অপতৎপরতা হয়েছিল। সে রকম ঘটনার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। 

রাজধানীতে ২৩৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে চারটিকে বিশেষ মণ্ডপ হিসেবে ধরেছি। এগুলো হচ্ছে- ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মন্দির, ধানমন্ডি পূজামণ্ডপ ও বনানী সার্বজনীন পূজামণ্ডপ। এ চারটা বিশেষ শ্রেণির মণ্ডপে আমাদের পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এ বছর ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পূজা হবে। গতবারের তুলনায় এবার পূজা মণ্ডপের সংখ্যা বেড়েছে ৫০টি।

 

এই বিভাগের আরও খবর