img

অনেকেই দামি পোশাক, দামি শাড়ি বাড়িতে না কেচে লন্ড্রিতে দেন ড্রাই ক্লিনিংয়ের জন্য। কারণ, বেশ কিছু পোশাকের কাপড় ঠিক জলে ভিজিয়ে কাচার মতো নয়। তবে খুব সহজে বাড়িতেই লন্ড্রির মতো জামাকাপড় কাচতে পারেন (Washing Tips)। কাপড় কাচার আগে প্রথমে কয়েকটা জিনিসের দিকে নজর রাখা প্রয়োজন।

১) পোশাক কাচার আগে দেখে নিন লেবেলে কী লেখা রয়েছে। শুধুমাত্র ড্রাই ক্লিনিং লেখা থাকলে অবশ্যই একটু অন্যভাবে জামাকাপড় কাচতে হবে।

২) সব সময়ই চেষ্টা করুন মাইল্ড ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচতে। এতে পোশাক দীর্ঘদিন ভাল থাকবে।

৩) কাপড় কাচার সময় ঠান্ডা জল ব্যবহার করুন। গরমজলে কাচলে তাড়াতাড়ি নষ্ট হয় জামা কাপড়।

৪) দামি পোশাক কখনই সরাসরি সূর্যের আলোয় শুকোতে দেবেন না। এতে কাপড়ের রং নষ্ট হয়।

৫) পোশাক বা শাড়ি কখনও দড়িতে শুকোতে দেবেন না। বরং হ্যাঙার ব্যবহার করুন। এতে পোশাক ভাল থাকবে।

কীভাবে কাচবেন–

বাজারে এখন খুব সহজেই পাবেন স্টিমার ক্লিনার এবং লিকুইড ডিটারজেন্ট। খুব একটা দামও নয়। দামি পোশাক কাচার ক্ষেত্রে এটা ব্যবহার করতে পারেন। প্রথমে পোশাকটিকে হ্যাঙারে টান টান করে ঝুলিয়ে নিন। তারপর স্টিমার ক্লিনারে মাইল্ড ডিটারজেন্ট ভরে নিন। যদি শাড়ি কাচতে চান, তাহলে মাটিতে লম্বা করে পেতে নিয়ে ক্লিনিং স্টিমার দিয়ে প্রেস করতে থাকুন। দেখবেন খুব সহজেই পোশাক পরিষ্কার হয়ে গিয়েছে।

লন্ড্রিতে অনেক সময়ই ড্রাই ক্লিনিংয়ের জন্য কেমিক্যাল ব্যবহার করা হয়। এক্ষেত্রে পোশাকের ক্ষতি হয়। তাই চেষ্টা করুন লন্ড্রিতে কাপড় না দিয়ে নিজেই বাড়িতে পোশাক কেচে নিতে। ওয়াশিং মেশিনে কাপড় কাচতে হলে সব সময়ই ডেলিকেট অপশনে বেছে নেবেন। চেষ্টা করবেন মাইল্ড ডিটারজেন্ট ব্যবহার করতে।

এই বিভাগের আরও খবর