img

মাঠে নেই উজ্জ্বল পারফরম্যান্স, সচারচর ধরা দেয় না জয়। পরাজয়ের গ্লানি নিয়ে বার বার ফিরতে হয় বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে। টানা ব্যর্থতায় ঘুরপাক খাওয়া জামাল-জিকোদের পাশে সবসময় দাঁড়ালেও এবার কড়া বার্তা দিলেন ফেডারেশন সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। সেইসঙ্গে জাতীয় দলের পারফর্মেন্স কেন ভালো হচ্ছে না, সে বিষয়েও তিনি আলোকপাত করেন।

আগামী ২২ সেপ্টেম্বর কম্বোডিয়া এবং ২৭ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ। দুটি ম্যাচই হবে প্রতিপক্ষের মাঠে। এই ম্যাচ দুটি সামনে রেখে গত ২৭ আগস্ট থেকে শুরু হয় মাঠের অনুশীলন। আজ ফুটবলারদের অনুশীলন দেখতে যান সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন ও সহ-সভাপতি ইমরুল হাসান। 

kalerkantho

অনুশীলন শুরুর আগে ফুটবলারদের সঙ্গে আলোচনা করেছেন কাজী সালাউদ্দিন। কথা বলেছেন নানা বিষয় নিয়ে। আরো ভাল পারফরম্যান্সের লক্ষ্যে ফুটবলারদের কড়া বার্তাও দিয়েছেন তিনি। বাফুফে সভাপতির মতে, তরুণ ফুটবলার খুঁজে বের করা হবে। তাদের নিয়েই ভবিষ্যতের জাতীয় দল গড়া হবে। পুরনোরা আর বেশিদিন সুযোগ নাও পেতে পারে বলে হুঁশিয়ার করেন তিনি। 

kalerkantho

কাজী সালাউদ্দিনের বিশ্বাস ক্লাবগুলো যদি আরো পেশাদার, ফুটবলীয় কাঠামোয় উন্নতি আনে এবং অনূর্ধ্ব-১৮ লিগে অংশ নেয় তবে দেশের ফুটবলে পরিবর্তন আসবেই। বয়সভিত্তিক দল ও নারী দলের উদাহরণ টেনে এনে বাফুফে সভাপতি বলেন, 'অনূর্ধ্ব-১৭ আর মেয়েদের দল ভালো করছে কেন? এদেরকে আমরা একদম প্রাথমিক পর্যায় থেকে শুরু করেছি। দুটোই ফেডারেশনের দল। আমরা এবিসিডি শিখিয়ে আনছি। '

kalerkantho

তিনি আরও বলেন, 'জাতীয় দলের ক্ষেত্রে হয় কি, এরা এবিসি শিখে অন্য ক্লাবের সঙ্গে থাকে। আমরা যখন নেই তখন ওরা গ্রাজুয়েশন পরীক্ষা দিতে আসে। তাই প্রস্তুতি আমাদের মতো হয় না। তবে ক্লাবগুলো যদি উন্নত হয়ে যায়, যদি ক্লাবের অনূর্ধ্ব-১৮ খেলে এবং কিছু কিছু পেশাদার আচরণ আসে তাহলে সম্ভব। আগের থেকে তো অনেক পরিবর্তন এসেছে। পরিবর্তন আসবেই। '

 

এই বিভাগের আরও খবর