img

পাকিস্তানে ভয়াবহ বন্যা পরিস্থিতি। দেশের এক তৃতীয়াংশ প্রায় জলের নীচে। জলে তরে ভেসে গিয়েছে হাজার হাজার বহুতল। পাকিস্তানের এরূপ বন্যা পরিস্থিতি দেখে গোটা বিশ্ব চিন্তিত। ঠিক এই সময়ই ফেসবুকে পাকিস্তানের অভিনেত্রী মেহউইশ হায়াত লিখেছিলেন, পাকিস্তানের মানুষ বলিউড বলতে পাগল। পাকিস্তানের যখন এমন দুর্বস্থা, তখন বলিউডের তারকারা চুপ কেন?

অভিনেত্রী হায়াতের এই পোস্টের পরেই পাকিস্তানের পাশে দাঁড়ালেন বলিউড অভিনেতা অনিল কাপুর। পাকিস্তানের বন্যার জন্য অনিল কাপুর দান করলেন ৫ কোটি টাকা। তবে শুধু অনিল কাপুর নন। পাকিস্তানকে অর্থ সাহায্য করেছেন আলিয়া ভাট ও রণবীর কাপুরও।

প্রসঙ্গত, বন্যা কবলিত পাকিস্তানের পাশে দাঁড়িয়ে সমবেদনা জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রতিবেশী দেশের অবস্থা দ্রুত স্বাভাবিক হোক, এই কামনা করে টুইট করেছেন তিনি। প্রসঙ্গত, বেশ কয়েকদিন ধরেই বন্যায় বিপর্যস্ত পাকিস্তানের (Pakistan) বেশ কিছু এলাকা। সেখানে মৃতের সংখ্যা ইতিমধ্যেই হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, মানবতার খাতিরে পাকিস্তানের জন্য কিছু সাহায্য পাঠানোর বিষয়ে চিন্তাভাবনা করছে নয়া দিল্লি।

অন্যদিকে, একটি সর্বভারতীয় সংবাদপত্রের সূত্রে জানা গিয়েছে, পাকিস্তানকে সাহায্য করার বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ স্তরে আলোচনা চলছে। তবে এই প্রসঙ্গে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সাউথ ব্লক। ২০১৪ সালে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে পাকিস্তানের প্রাকৃতিক বিপর্যয়ে কোনও রকম সাহায্য পাঠায়নি ভারত। এর আগে ২০০৫ এবং ২০১০ সালে তৎকালীন ইউপিএ সরকারের তরফে পাকিস্তানকে সাহায্য পাঠানো হয়েছিল।

প্রবল বন্যার ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তানের খাদ্য ভাণ্ডার। সেই কারণে ভারত থেকে সবজি এবং অন্যান্য খাদ্যদ্রব্য আমদানি করতে পারে পাকিস্তান, এমনটাই জানিয়েছিলেন সেদেশের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বন্যার কারণে পাকিস্তানে মৃতের সংখ্যা এক হাজার একশো। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় তিন কোটি মানুষ। এহেন পরিস্থিতিতে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলের কাছে সাহায্যের আবেদন করেছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

এই বিভাগের আরও খবর