img

সামনেই দুর্গাপুজো। হাতে আর বেশি সময় নেই। তার আগে নিজেকে মোহময়ী করে তুলতে ব্যস্ত প্রায় সকলেই। রূপচর্চার দিকে নজর দিয়েছেন প্রত্যেকে। অনেকেরই ধারণা, রান্নাঘরে থাকা নানা উপকরণই রূপচর্চায় কাজে লাগে। এই ধারণা যে একেবারে ভুল তা নয়। তবে রান্নাঘরে থাকা যেকোনও জিনিস ত্বকে লাগালে হতে পারে বিপদ। পুজোর আগেই রূপ হারাতে পারে তার জেল্লা। তাই জেনে নিন কী ভুলেও ব্যবহার করা উচিত নয়।

অনেকেই মনে করেন, ত্বকে জমে থাকা নোংরা পরিষ্কার করতে লেবুর জুড়ি মেলা ভার। এই ধারণা একেবার ভুল, তা নয়। তবে স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে লেবু হয়ে উঠতে পারে ভয়ংকর। তার ফলে ত্বক হয়ে যেতে পারে খসখসে। লালও হয়ে যেতে পারে। ত্বকের ধরন না বুঝে তাই হঠাৎ করে লেবু ব্যবহার করবেন না। তাতে বিপদ বাড়তে পারে।

Lemon

কেউ কেউ মনে করেন চিনি স্ক্রাবার হিসাবে কাজ করে। তা একেবারেই ঠিক। তবে ভুলেও গুঁড়ো না করে চিনি ত্বকের যত্নে কাজে লাগাবেন না। দানা চিনি ব্যবহারে মুখের চামড়া কেটে যেতে পারে। লালচে হয়ে উঠতেও পারে।

Sugar

ঘরোয়া পদ্ধতিতে ফেস মাস্ক তৈরি করার সময় বেকিং সোডা ব্যবহার করবেন না। কারণ, বেকিং সোডার ব্যবহারে ব্রণর সমস্যা বাড়তে পারে।

Baking Soda

রোজকার রূপচর্চার সামগ্রীর মধ্যে দারচিনি ভুলেও তালিকায় রাখবেন না। তাতে আপনার ত্বকের বিশেষ ক্ষতি হতে পারে। দারচিনি গুঁড়ো ব্যবহার করলে তাতে অবশ্যই মধু মেশাতে হবে।

Cinnamon

অনেকেই রান্নার তেল (ভেজিটেবল অয়েল) ব্যবহার করে উপকৃত হন। তবে যাঁদের ব্রণর সমস্যা রয়েছে তাঁরা ভুলেও তা ব্যবহার করবেন না। তাতে ত্বকের সমস্যা আরও বাড়বে।

Vegetable Oil

পুজোর আগে নিজের ত্বককে অন্যের ঈর্ষার কারণ করে তুলতে চাইলে যা ইচ্ছা তাই ব্যবহার করবেন না। তার চেয়ে এখনই সাবধান হোন।

এই বিভাগের আরও খবর