img

 ইলিশ ভাল না চিংড়ি। এই নিয়ে লড়াই কোনওদিনই থাকবে। কিন্তু যাঁরা মাছ ভাল খান, তাঁদের কাছে দুই মাছই সেরা। অত্যন্ত রান্না ভাল হলে, ইলিশ হোক বা চিংড়ি পেটুকদের সবই ভাল লাগে। তাই খাদ্যপ্রেমীদের কথা ভেবে এবার রইল চিংড়ি মাছে একটি নতুন রেসিপি। বলা ভাল ফিউশন রেসিপি। যেখানে চিংড়ির সঙ্গে মিশে যাবে পোলাও! তার উপর সামনে পুজো। এবারের পুজোয় না হয় রেস্তরাঁ থেকে দূরেই থাকুন। পুজোর কটা দিন রোজকার রেসিপি ভুলে না হয় একটু এক্সপেরিমেন্ট করতে শুরু। মহড়া শুরু হোক না হয় আজ থেকেই। কীভাবে বানাবেন চিংড়ি পোলাও? রইল রেসিপি।

যা লাগবে- 
চিংড়ি আধ কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, সর্ষেবাটা এক টেবিল চামচ, কাঁচালঙ্কা ৪-৫টি, নুন স্বাদ মতো, পোলাওয়ের চাল আধ কেজি, আদাবাটা এক টেবিল চামচ, দারচিনি দু’টুকরো, এলাচ ৪টি, লবঙ্গ ৪-৫টি, তেজপাতা ২টি।

তৈরি করুন এভাবে-

প্রথমে চাল ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এরপর কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে পিঁয়াজ, সরষে বাটা ও কাঁচালঙ্কা আর চিংড়ি দিয়ে মাছ ভেজে তুলে রাখুন। এরপর পোলাও রান্নার জন্য কড়াইয়ে কিছুটা তেল, কাঁচালঙ্কা, তেজপাতা, দারচিনি, আদাবাটা, এলাচ ও চাল দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। তার পর ৩-৪ কাপ গরম জল ও নুন দিয়ে কিছুক্ষণ এমন ভাবে নাড়ুন যেন চালের সব দিক সমান তাপ পায়। প্রথম ৫ মিনিট মাঝারি এবং ১৫ মিনিট মৃদু আঁচে ঢাকনা দিয়ে দমে রাখুন। ঢাকনা খুলে ভাজা চিংড়ি মাছ মিশিয়ে আরও আবার ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে এলে নামিয়ে স্যালাডের সঙ্গে পরিবেশ করুন চিংড়ি পোলাও।

এই বিভাগের আরও খবর