img

রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করতে যাচ্ছে মিয়ানমার। দামে সস্তা হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির জান্তা সরকারের এক মুখপাত্র। বৃহস্পতিবার (১৮ আগস্ট) এ খবর জানিয়েছে রয়টার্স।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলছে। উভয় দেশই পশ্চিমা দেশগুলোর বেশ কিছু নিষেধাজ্ঞার মুখে রয়েছে।

রাশিয়ার তেলের সবচেয়ে বড় বাজার ইউরোপ। কিন্তু ইউক্রেনে সামরিক অভিযানের প্রেক্ষিতে রুশ তেল আমদানির ওপর শিগগিরই নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। ফলে নিজেদের জ্বালানি রফতানির জন্য নতুন ক্রেতা খুঁজছে মস্কো।

ভারত ও চীনসহ বেশ কিছু দেশ এরইমধ্যে রাশিয়া থেকে সস্তায় তেল কিনছে। এবার সেই তালিকায় যোগ হতে যাচ্ছে আরেক মিত্র দেশ মিয়ানমার।

বুধবার (১৭ আগস্ট) এক সংবাদ সম্মেলনে মিয়ানমার জান্তা সরকারের মুখপাত্র জ মিন তুন বলেন, আমরা রাশিয়া থেকে তেল আমদানির অনুমোদন পেয়েছি। সস্তায় ভালো মানের তেল পাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

জ মিন তুন জানান, জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের গত মাসের রাশিয়া সফরের সময় তেল ও গ্যাস আমদানি নিয়ে আলোচনা হয়। মিয়ানমার রাশিয়া ও চীনের সঙ্গে যৌথভাবে তেল অনুসন্ধান করবে বলেও জানান তিনি।

মিয়ানমারের রাষ্ট্রীয় এক পত্রিকায় প্রকাশিত এক বিবৃতিমতে, চাহিদা অনুযায়ী রাশিয়ার তেল ক্রয়, আমদানি ও পরিবহনের জন্য মিন অং হ্লাইংয়ের এক ঘনিষ্ঠ মিত্রকে প্রধান করে ‘রাশিয়ান অয়েল পারচেজিং কমিটি’ নামে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী সেপ্টেম্বর থেকেই মিয়ানমারে রাশিয়ার জ্বালানি তেলের চালান আসা শুরু হবে বলে মনে করা হচ্ছে।
 

 

এই বিভাগের আরও খবর