img

বিশ্ব স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ করে করোনাভাইরাস মহামারি প্রতিরোধে দক্ষিণ কোরিয়াকে আরও বেশি ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন বিলিয়নিয়ার ও খ্যাতনামা প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানী সিউলে দক্ষিণ কোরীয় আইনপ্রণেতাদের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান তিনি। খবর দ্য হিন্দু।

তিন দিনের সফরে সোমবার (১৫ আগস্ট) সিউলে পৌঁছান বিল গেটস। বিশ্ব স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি তার এ সফরে গুরুত্ব পাচ্ছে। পরদিন মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইওন সুক-ইওলের সঙ্গে সাক্ষাৎ করেন গেটস। এছাড়া সিউলে দক্ষিণ কোরীয় আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠক করেন।

দেশটির কর্মকর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ এসব বৈঠকে বিল গেটস করোনা মহামারির মতো সংক্রামক রোগের মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।

করোনা মহামারিকে বিশ্ব স্বাস্থ্যের ‘সংকট মুহূর্ত’ অভিহিত করে তিনি আরও বলেন, আগামীতে করোনার মতো রোগ মোকাবিলায় আরও শক্তিশালী আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। এ সময় মহামারি প্রতিরোধে কার্যকর টিকা তৈরির বিষয়েও জোর দেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য বিষয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে অংশীদারত্বও চান বিল গেটস। তিনি বলেন, দেশে দেশে স্বাস্থ্য অসমসার বিষয়গুলো মোকাবিলায় একটা তাৎপর্যপূর্ণ অংশীদারত্বে প্রতিশ্রুতিবদ্ধ বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও দক্ষিণ কোরিয়া সরকার।

এ সময় জনস্বাস্থ্য, গবেষণা ও ভ্যাকসিন উৎপাদনে দক্ষিণ কোরিয়ার শক্তি ও সক্ষমতার বিষয়টি তুলে ধরেন বিল গেটস। এছাড়া নিম্ন আয়ের দেশগুলোর জন্য জাতিসংঘের কোভ্যাক্স কর্মসূচিতে কোরীয় সরকারের ২০ কোটি ডলার অনুদানের প্রশংসা করেন তিনি।

এই বিভাগের আরও খবর