img

বাইশগজ ছাড়ার পর ক্রিকেটের সঙ্গেই এতদিন সখ্য গড়েছিলেন সাবেক অজি এ অধিনায়ক। ক্ষুরধার ধারাভাষ্য আর বিশ্লেষণে নিজেকে নিয়ে গিয়েছিলেন কিংবদন্তির কাতারে। এবার ক্ষান্ত দিলেন তাতেও। ছাড়লেন ধারাভাষ্য। সিডনি মর্নিং হেরাল্ডের উদ্ধৃতি দিয়ে চ্যাপেলের ধারাভাষ্য ছাড়ার খবর নিশ্চিত করেছে ইএসপিএন ক্রিকইনফো।

১৯৮০ সালে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেন চ্যাপেল। আর ১৯৮০-৮১ সালে চ্যানেল নাইনের সঙ্গে ধারাভাষ্যকার হিসেবে যুক্ত হন তিনি। পাশাপাশি এবিসিতে ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার হিসেবে কাজ শুরু করেন চ্যাপেল।

ধারাভাষ্যকার থেকে অবসরের সঙ্গে ক্রিকেট থেকে অবসরের মিল পেয়েছেন চ্যাপেল। তিনি বলেন, ‘আমার ঐ দিনের কথা মনে পড়ে। যখন আমি বুঝেছিলাম যথেষ্ট ক্রিকেট খেলেছি। আমি ঘড়ির দিকে তাকালাম, সময়টা ছিল ৫টা ১১ মিনিট এবং ওই সময় ভাবলাম আমাকে যেতে হবে। ধারাভাষ্য নিয়ে ভাবছি। কয়েক বছর আগে `মাইনর স্ট্রোক' হয়, ভাগ্য ভালো যে বেঁচে গেছি। তবে এরপর সবকিছু কঠিন হয়ে গেছে। এই যে এত ভ্রমণ, সিঁড়ি বেয়ে ওপরে ওঠা—এসব কিছুই কঠিন হয়ে গেছে।’
 

১৯৬৪ সাল থেকে ১৯৮০ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৭৫ টেস্টে ৫৩৪৫ ও ১৬ ওয়ানডেতে ৬৭৩ রান করেছেন চ্যাপেল। আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন চ্যাপেল।

সাম্প্রতিক বছরগুলোয় স্বাস্থ্যগত সমস্যায় পড়েছেন চ্যাপেল। ২০১৯ সালে তার ত্বকের ক্যানসার ধরা পড়ে। তবে মাইক্রোফোনের সামনে বসা ছাড়াও ইএসপিএন ক্রিকইনফোয় নিয়মিত কলাম লিখতে দেখা যায় চ্যাপেলকে।

এই বিভাগের আরও খবর