img

দল ও নিজের বাজে পারফরম্যান্সের জন্য টি-টোয়েন্টির নেতৃত্ব হারিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সন্দেহ ছিল এশিয়া কাপের দলে তার জায়গা পাওয়া নিয়েও। তবে দলে ইনজুরির প্রকোপ ও অভিজ্ঞতার বিচারে টিকে গেছেন সদ্যই সাবেক হওয়া টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক। এশিয়া কাপের স্কোয়াডে জায়গা পাওয়া রিয়াদের সামনে সুযোগ হারানো ফর্ম পুনরুদ্ধার করে বিশ্বকাপের দলে জায়গা নিশ্চিত করা।

পরিসংখ্যানের হিসেবে বাংলাদেশ জাতীয় দলের সফলতম টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার নেতৃত্বেই দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ। তবে গত টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ থেকেই টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রমাগত খারাপ করে যাচ্ছে টাইগাররা। বিশ্বকাপে স্কটল্যান্ডের মতো র‍্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা দলের বিপক্ষে হার ও সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাজে হারের পর রিয়াদের নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠে।

শুধু অধিনায়ক হিসবেই ব্যর্থ হচ্ছিলেন না রিয়াদ, ব্যাট হাতেও ব্যর্থ দলের এই সিনিয়র সদস্য। সবশেষ এক বছরে রিয়াদের ব্যাট হাসছে না মোটেও। বয়সের ভারে এমনিতেই ফিল্ডিং ও রানিং বিটুইন দ্য উইকেটে বাজে পারফর্ম করা রিয়াদের ব্যাটে এই ভাটার টান ভোগাচ্ছিল দলকে। তাই জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি অধিনায়কত্ব হারানোর পাশাপাশি বিশ্রামের নামে হারান দলে জায়গা। যদিও নুরুল হাসান সোহানের ইনজুরিতে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে দলে ফেরেন। তবে নেতৃত্বটা আর ফিরে পাননি রিয়াদ।

অনেক নাটকীয়তার পর এশিয়া কাপ থেকে বিশ্বকাপ পর্যন্ত সময়ের জন্য টি-টোয়েন্টির অধিনায়কত্ব পেয়েছেন সাকিব আল হাসান। এই দলে ৩৭ বছর বয়সী রিয়াদের জায়গা পাওয়া নিয়ে ছিল শঙ্কা। তবে শেষ পর্যন্ত বিসিবি সভাপতি, নির্বাচক প্যানেল ও অধিনায়ক আস্থা রেখেছেন জাতীয় দলের দীর্ঘদিনের তারকার উপর। একাধিক খেলোয়াড়ের ইনজুরিতে দলে টিকে গেছেন তিনি। এক্ষেত্রে রিয়াদের শক্তির জায়গা হয়ে দাঁড়ায় তার অভিজ্ঞতা।

এশিয়া কাপের দলে শুধু জায়গা পাওয়াই নয়, দলে অনেকটাই সুরক্ষিত তার স্থান। এমনটাই জানিয়েছেন জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তবে এশিয়া কাপে ঠিক কোন পজিশনে তিনি ব্যাট করতে নামবেন তা নিয়ে সুস্পষ্ট করে কিছু বলেননি তিনি।

টাইগারদের পক্ষে সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ খেলা মাহমুদউল্লাহ রিয়াদের ব্যক্তিগত পারফরম্যান্স ভালো নয় বেশ কিছুদিন ধরেই। নেই বড় ইনিংস। স্ট্রাইকরেটও তথৈবচ। তাই অধিনায়কত্ব হারিয়েছেন। তবে অভিজ্ঞতার জন্য এখনো দলে তার প্রয়োজন দেখছেন সুজন।

সোমবার (১৫ আগস্ট) মিরপুরে জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শেষে সংবাদমাধ্যমকে তিনি বলেন, 'মাহমুদউল্লাহ রিয়াদের স্পেস তো থাকবেই। তার অভিজ্ঞতা আছে। এই ফরম্যাটে অনেক ম্যাচ খেলেছে। প্রায় ১২০টার (১১টি) বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ফেলেছে।'

জাতীয় দলে একেক সময় একেক পজিশনে খেলেছেন রিয়াদ। টি-টোয়েন্টিতেও তার জন্য নির্দিষ্ট কোন জায়গা ফিক্সড ছিল না। তাই তিন নম্বর থেকে সাত পর্যন্ত বিভিন্ন পজিশনে আলাদা আলাদা রোলে খেলতে দেখা গেছে তাকে। ক্যারিয়ার সায়াহ্নে থাকা দেশের ইতিহাসের অন্যতম সেরা তারকার পজিশন অনিশ্চিত এশিয়া কাপেও। সুজন বলেন, 'পজিশনটা ফিক্সড করার কথা আমি বলছি না, কে কোথায় ব্যাটিং করবে? রিয়াদকে ওপরে ব্যাটিং করতে হতে পারে। হয়তোবা সাতাতেও ব্যাটিং করতে হতে পারে।'

 

এই বিভাগের আরও খবর