img

২০২১-২২ মৌসুমে উয়েফা বর্ষসেরার খেলোয়াড়ের দৌড়ে করিম বেনজেমার সঙ্গে জায়গা করে নিয়েছেন তার রিয়াল মাদ্রিদ সতীর্থ থিবো কর্তোয়া ও ম্যানচেস্টার সিটির তারকা কেভিন ডি ব্রুইনা।

গত মৌসুমে ক্লাবের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ইউরোপ ফুটবলের অভিভাবক সংস্থা শুক্রবার (১২ আগস্ট) ১৫ খেলোয়াড়ের তালিকা থেকে এ তিন তারকাকে বর্ষসেরার জন্য মনোনীত করে। আগামী ২৫ আগস্ট ইস্তানবুলে ২০২২-২৩ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ড্র শেষে জানা যাবে কে নির্বাচিত হচ্ছেন এবারের বর্ষসেরা উয়েফা ফুটবলার।

তিন জনের দৌড়ে অবশ্য সবার চেয়ে এগিয়ে থাকবেন করিম বেনজেমা। গত বছর ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের হয়ে এক দুর্দান্ত মৌসুম কাটিয়েছেন এ ফরাসি তারকা। সরাসরি ৪৮ গোলে ভূমিকা রাখার পাশাপাশি পরোক্ষভাবে সহায়তা করেছেন ১৫টি গোলে। তার দুর্দান্ত পারফরম্যান্সে রিয়াল মাদ্রিদ গত মৌসুমে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ ছাড়াও জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিও। এছাড়া ফ্রান্সকে জিতিয়েছেন উয়েফা নেশন্স কাপ।

গত মৌসুমে দুর্দান্ত আসর কাটানো রিয়ালের সব কৃতিত্ব বেনজেমাকে একা দেয়া যায় না। দলের অর্জনে অসমান্য ভূমিকা ছিল গোলরক্ষক থিবো কর্তোয়ার। বিশেষ করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে তার দুর্দান্ত কিছু সেভে গোল হজম থেকে রক্ষা পেয়েছিল রিয়াল মাদ্রিদ। সালাহদের হারিয়ে ফাইনালে শিরোপা দখলে নেয়ার কৃতিত্বটা তারই বেশি।

দুই রিয়াল তারকার চেয়ে দৌড়ে কিছুটা পিছিয়ে আছেন ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা। কর্তোয়া ও বেনজেমার মতো একাধিক ট্রফি জেতার সৌভাগ্য হয়নি তার। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সিটির এই মধ্যমনি। গত মৌসুমে ২১ গোল করার পাশাপাশি সতীর্থদের সহায়তা করেছেন ১৮টি গোলে। জিতেছেন ইংলিশ প্রিমিয়ার লিগ ট্রফি।

এদিকে উয়েফা বর্ষসেরা কোচের দৌড়ে সেরা তিনে জায়গা করে নিয়েছেন রিয়াল মাদ্রিদেরে কার্লো আনচেলত্তি, সিটির পেপ গার্দিওলা ও লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। যেখানে শিষ্যদের চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি, লিগ ট্রফিসহ একাধিক ট্রফি জিতিয়ে এগিয়ে আছেন আনচেলত্তি। 

এই বিভাগের আরও খবর