img

চীন বলেছে, ইউক্রেন সংকটের প্রধান উসকানিদাতা যুক্তরাষ্ট্র। তাদের উসকানিতেই ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে। তাইওয়ান নিয়ে ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের উত্তেজনার মধ্যে বুধবার (১০ আগস্ট) এক সাক্ষাৎকারে এ কথা বলেন মস্কোয় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং হানহুই। আল জাজিরার প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। বুধবার অভিযান ১৬৮ দিনে গড়িয়েছে। যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। বরং পূর্ব-ইউক্রেনে দেশ দুইটির সংঘাত আরও বেড়েছে।

এদিন রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসকে সাক্ষাৎকার দেন মস্কোয় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং হানহুই। সাক্ষাৎকারে তিনি ন্যাটোর সম্প্রসারণবাদের জন্য ওয়াশিংটনকে দায়ী করেন।

রাষ্ট্রদূত ঝাং হানহুই বলেন, ইউক্রেনীয় সংকটের প্রধান প্ররোচনাদানকারী ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর অভূতপূর্ব নিষেধাজ্ঞা আরোপ করে।

কিন্তু ইউক্রেনে অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ অব্যাহত রাখে। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের চূড়ান্ত লক্ষ্য হলো দীর্ঘস্থায়ী যুদ্ধ। বিভিন্ন নিষেধাজ্ঞার কবলে রাশিয়াকে নিঃশেষ ও নিশ্চিহ্ন করে দেয়া।

এছাড়া ঝাং বলেন, চীন-রাশিয়ার সম্পর্ক ইতিহাসের সেরা সময়ে প্রবেশ করেছে। দেশ দুইটি পারস্পরিক বিশ্বাসের সর্বোচ্চ স্তর দিয়ে চিহ্নিত হয়েছে।

তাইওয়ান ইস্যুতেও যুক্তরাষ্ট্রকে উসকানিদাতা হিসেবে অভিহিত করেছে বেইজিং। মার্কিন কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে প্রবল উত্তেজনা শুরু হয়।

প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া ঘোষণা দেয় চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড।

ওই সামরিক অভিযান নিয়ে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রই প্রথম উসকানিদাতা ও চীন তাদের উসকানির শিকার। 

এই বিভাগের আরও খবর