img

চীনকে নিয়ে নতুন কৌশল হাতে নিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। নতুন কৌশলের অংশ হিসেবে বিশ্বজুড়ে চলমান ‘সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের’ পাশাপাশি চীনকে কেন্দ্র করে তৎপরতা বাড়ানো হবে। শুধু তাই নয়, এক্ষেত্রে অর্থ ও প্রযুক্তির ব্যবহারও বাড়বে। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

তাইওয়ান ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীন ওই দ্বীপ অঞ্চলটি ঘিরে নজিরবিহীন মহড়া চালিয়ে যুদ্ধ প্রস্তুতির বার্তা দিচ্ছে।

এপি জানায়, চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে সম্প্রতি এক রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন সিআইএর কাউন্টার টেরোরিজম তথা সন্ত্রাসবাদবিরোধী বিভাগের নেতারা। ওই বৈঠকে সংস্থার দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর কর্মকর্তা ডেভিড কোহেন চীনের ব্যাপারে নতুন কৌশল স্পষ্ট করেন।

সিআইএর উপপরিচালক কোহেন বলেন, আল-কায়েদা ও সন্ত্রাসবাদী অন্যান্য গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকারের তালিকাতেই থাকবে। তবে এর পাশাপাশি সংস্থার অর্থ ও অন্যান্য সম্পদ এখন থেকে চীনের ব্যাপারে বেশি বেশি ব্যবহার হবে।

নতুন এ কৌশল নিয়ে এরইমধ্যে কাজ শুরু করেছে সিআইএ, যা মার্কিন কর্মকর্তাদের সাম্প্রতিক বক্তব্য ও বিবৃতি থেকেই পরিষ্কার। গত বছর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে দেশটিতে প্রায় দুই দশকের সন্ত্রাসবিরোধী যুদ্ধের ইতি টানে ওয়াশিংটন। 

এরপর থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের মুখে সন্ত্রাসবাদ মোকাবিলার কথা নেই বললেই চলে। এর পরিবর্তে চীন ও রাশিয়া নিয়েই বেশি কথা বলছেন তারা। তাদের এসব বক্তব্যের সার কথা, দেশ দুটি ক্রমান্বয়ে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিকভাবে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হয়ে উঠছে।

এই বিভাগের আরও খবর