img

ভ্রমণ করতে কার না ভালো লাগে। দেশের পাশাপাশি বিদেশের সৌন্দর্যকে চোখ দিয়ে দেখতে চান অনেকেই। কিন্তু বর্তমান জীবনযাত্রার ব্যয় এত বেশি যে এখন পয়সা খরচ করে ভ্রমণ করতে যাওয়ার ইচ্ছা অনেকটাই ফিকে হয়ে গেছে।

তবে পয়সা বেশি খরচ করতে না চাইলে কিংবা বাজেট কম হলেই যে আপনি ভ্রমণ করতে পারবেন না, বিষয়টা কিন্তু এমন নয়। আধুনিক এমন অনেক প্রযুক্তি রয়েছে, যেগুলো কাজে লাগিয়ে খুব সহজেই আপনি নানান ঝামেলা এবং সময় বাঁচাতে পারবেন, তেমনি পারবেন ভ্রমণ খরচ কমাতেও।

বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তির মধ্যে আজ জানাব কিছু ভ্রমণ অ্যাপ সম্পর্কে। যেসব অ্যাপ ব্যবহার করে ভ্রমণ ব্যয় অনেকটাই কমিয়ে আনা যায়।

কায়াক: ভ্রমণ অ্যাপগুলোর মধ্যে কায়াক একটি জনপ্রিয় অ্যাপ। এই অ্যাপটির সাহায্যে যেকোনো স্থানে ভ্রমণে যাওয়ার পরিকল্পনা থেকে শুরু করে আকাশপথে ভ্রমণের জন্য পছন্দের ফ্লাইটও নির্ধারণ করা সম্ভব। পাশাপাশি সেসব স্থানের হোটেল ও যাতায়াতের জন্য গাড়ি পরিষেবা প্রতিষ্ঠানের সন্ধানও পাওয়া যাবে এখানে। অ্যাপে যে কেউ সবচেয়ে কম খরচে ভ্রমণের জন্য তারিখও নির্ধারণ করার সুবিধা পাবেন।

গো সিটি: কায়াকের মতোই আরেকটি জনপ্রিয় ভ্রমণের অ্যাপ এটি। সারা বিশ্বের ৩০টি দেশের বিভিন্ন স্থানে এই অ্যাপটির কার্যক্রম চালু রয়েছে। অ্যাপটিতে একবার ফি দেয়ার পর বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ করার সুযোগ পাবেন ভ্রমণকারীরা।

ট্রাভেল স্পেন্ড: কোথাও ভ্রমণ করতে গেলে এর সার্বিক ব্যয় নিয়ন্ত্রণ করে কমিয়ে আনা অনেকটাই কষ্টসাধ্য। এ বিষয়টিতে আপনি তেমন বিজ্ঞ না হলে ভ্রমণের সম্পূর্ণ দায়িত্ব দিয়ে দিতে পারেন ট্রাভেল স্পেন্ড অ্যাপটিকে।  কারণ, এই অ্যাপটি ভ্রমণের বড় বড় ব্যয়ের বিষয়ের পাশাপাশি ছোট ব্যয়ের বিষয়গুলোর ওপরও গুরুত্ব দিয়ে থাকে। এ ছাড়া অ্যাপটিতে রয়েছে অফলাইন কারেন্সি কনভার্টার, বন্ধুদের সঙ্গে ভ্রমণ ব্যয় ভাগ করে নেয়ার মতো গুরুত্বপূর্ণ ফিচারও।

রোমটুরিও: ভ্রমণের সময় যদি কেউ একাধিক জায়গায় থামতে চায়, ঘুরে দেখতে চায় দর্শনীয় স্থানগুলোর অলিগলি, তাহলে তাদের জন্য রোমটুরিও অ্যাপটি দারুণ কাজ করবে। এর মাধ্যমে উড়োজাহাজ, ট্রেন, বাস, ফেরি, গাড়ি, মোটরসাইকেল কিংবা হেঁটে কোথায় যাওয়া যাবে, সে বিষয়ে দিকনির্দেশনা থাকে। প্রয়োজন অনুযায়ী ব্যবহারকারী সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ও কার্যকর ভ্রমণপথ নির্ধারণও করে নিতে পারবে এই অ্যাপটির মাধ্যমে।

হোটেল টুনাইট: দেশ বা বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যে বিষয়টি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ তাহলো ঘুরতে যাওয়ার স্থানে আপনি কোথায় থাকবেন? এর জন্য আগে থেকে অবশ্যই আপনাকে হোটেল বুকিং দিতে হবে। পছন্দের হোটেলে বুকিং পাওয়ার যাবতীয় খুঁটিনাটি বিষয়গুলোতে সহায়তা করবে হোটেল টুনাইট।

এই অ্যাপ ব্যবহার করে হোটেল বুকিং মানির জন্য যে দরদাম করার ঝামেলা থাকে, তা থেকে মুক্তি পাওয়া যাবে। কারণ, কোনো হোটেলের রুম খালি হলে অ্যাপটিতে ছাড়ের মাধ্যমে হোটেল বুক করার সুবিধা পাওয়া যায়। বর্তমানে বিশ্বের ৫০ হাজারের বেশি হোটেলের সঙ্গে অ্যাপটি কাজ করছে।

এই বিভাগের আরও খবর