img

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানিকৃত কয়লার প্রথম চালান নিয়ে মোংলা বন্দরে নোঙ্গর করেছে দেশি পাতাকাবাহী বাণিজ্যিক জাহাজ 'এমভি আকিজ হেরিটেজ'। শুক্রবার (৫ আগস্ট) দুপুরে ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হারবাড়িয়া চ্যানেলের ১১ নম্বর অ্যাংকারেজ বয়ায় নোঙ্গর করেছে জাহাজটি।

শুক্রবার (৫ আগস্ট) রাতের পালা (শিফট) থেকে এ পণ্য খালাস করবে বলে জানায় পণ্য খালাস ও শ্রমিক ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হামের অ্যান্ড সন্স কোম্পানি লিমিটেডের প্রতিনিধি।
 

বাণিজ্যিক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিষ্টিকের ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লার প্রথম চালানটি মোংলা বন্দরে নোঙ্গর করেছে। বন্দরের হরবারিয়া এলাকা নোঙ্গর করা জাহাজটি থেকে কয়লা খালাস করে কার্গো ও লাইটার যোগে তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। এ কয়লা দিয়েই তাপবিদ্যুৎ কেন্দ্রেটি আনুষ্ঠানিকভাবে উৎপাপদন শুরু করবে।
 

তিনি বলেন, গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার ‘তানজুম ক্যাম্ফা’ বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ মেট্রিকটন কয়লা নিয়ে ‘আকিজ হেরিটেজ’ জাহাজটি বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। গত ৩১ জুলাই প্রথমে জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করে। সেখানে ১৮ হাজার ৬৫০ মেট্রিকটন কয়লা খালাস করে। পরে বাকি ৩৬ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে জাহাজটি ছেড়ে আসে।

 

এদিকে, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের আমদানিকৃত জ্বালানি কয়লা বৃহস্পতিবার (৪ আগস্ট) বিদ্যুৎ কেন্দ্রের জেটি থেকে খালাস শুরু হয়। 

প্রতিষ্ঠানের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম জানান, চট্টগ্রাম বন্দরে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন খালাস হওয়া কয়লা ছোট লাইটারেজে করে রামপাল বিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। এখন থেকে ধারাবাহিকভাবে বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি কয়লা মোংলা বন্দর দিয়ে খালাস হবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর