img

আলুর কথা শুনলে রান্নাঘর অথবা ডাইনিং টেবিলকেই সবার আগে মনে পড়ে। কিন্তু এটি যে ত্বকের জন্য বিশেষ উপকারী বা রূপচর্চায় একে যে বেশ সুন্দর করে কাজে লাগানো যায় তা কি আপনি জানেন?

কোরিয়ায় কিংবা চীন, জাপানে এই আলুকে কিন্তু রূপচর্চায় বেশ ভালোভাবেই কাজে লাগানো হয়। কিন্তু কীভাবে? চলুন জেনে নেয়া যাক ঠিক কোন উপায়ে আলুকে কাজে লাগিয়ে সুন্দর ত্বকের অধিকারী হচ্ছে কোরিয়ান কিংবা চীন জাপানের মেয়েরা।

আলু এক প্রকার সবজি। এতে রয়েছে ত্বকের সুরক্ষার জন্য প্রয়োজনীয় উপাদান যেমন ভিটামিন বি, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, অ্যান্টি অক্সিডেন্ট, খনিজ, ফসফরাসের মতো প্রয়োজনীয় উপাদান।

এসব উপাদান আপনার ত্বকে যে সুরক্ষা কবচগুলো তৈরি করবে তা হলো ত্বকের উজ্জ্বলতা বাড়বে। দুশ্চিন্তা বা অনিদ্রায় আমাদের চোখের নিচে যে ডার্ক সার্কেল বা কালো দাগ তৈরি হয় তা নিমিষেই দূর করা যায় এই আলুর মাধ্যমে।

সময়ের স্রোতে আমাদের বয়স কিন্তু বাড়ছে। কিন্তু এই বয়স বাড়াকে যদি আপনি থামিয়ে দিতে চান তাহলে আপনার স্কিন বা ত্বকে কোনোভাবেই রিঙ্কেল বা বলিরেখা পরতে দেয়া যাবে না। নিয়মিত রূপচর্চায় যদি আলুকে ব্যবহার করেন তাহলে আপনার ত্বকে কোনোভাবেই বলিরেখা পরবে না।

অনেকে গায়ের রং ফর্সা করার জন্য ব্লিচ ব্যবহার করে থাকেন। এর কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া অনেক মারাত্মক। তাই সরাসরি ত্বকে ব্লিচ ব্যবহার না করে আপনি কিন্তু আলুকে ব্যবহার করতে পারেন।

এবার উপায় জানিয়ে দিচ্ছি। যে কাজেই রূপচর্চায় আলুকে ব্যবহার করেন না কেন সব কাজের জন্যই আলু থেকে প্রথমে রস বের করে নিতে হবে।

আলু থেকে রস তৈরি করতে হলে প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে তা হলো আলু কুচিয়ে তাতে চাপ দিয়ে রস বের করে নিন।

এবার আপনার যদি ত্বকের টোন বা রোদে পোড়াভাব থাকে তবে আলুর রসের সঙ্গে মিশিয়ে নিন কাঁচা দুধ। যদি ত্বকের দাগের সমস্যা থাকে তাহলে আলুর রসের সঙ্গে মিশিয়ে নিন অলিভ ওয়েল।

ত্বকের বলিরেখা বা বয়সের ছাপ দূর করতে চাইলে আলুর রসের সঙ্গে মিশিয়ে নিতে হবে গ্লিসারিন। আর যদি গায়ের রং ফর্সা বা উজ্জ্বল করতে চান তাহলে আলুর রসের সঙ্গে মিশাবেন লেবুর রস।

রূপচর্চায় আলুর রসকে ব্যবহার করতে হলে অবশ্যই এর পরিমাণকে বিশেষ গুরুত্ব দিবেন। যদি আপনি ২ চামচ আলুর রস নেন তবে তার সঙ্গে দুধ, গ্লিসারিন, অলিভ ওয়েল কিংবা লেবুর রসও ২ চামচ পরিমাণই মিশাবেন। নিয়মিত ব্যবহারে এক মাসের মধ্যেই আপনি আপনার কাঙ্খিত পরিবর্তন আপনার চোখে পড়বে। যা দেখে শুধু আপনার নয়, নজর কাড়বে সবার।    

এই বিভাগের আরও খবর