img

প্রথমবারের মতো নারী ফুটবলে আয়োজিত হতে যাচ্ছে ফিনালিসিমার লড়াই। মেয়েদের কোপা আমেরিকাজয়ী ব্রাজিল ও ইউরোজয়ী ইংল্যান্ড এ লড়াইয়ের ইতিহাস হতে যাচ্ছে।

নারী ফিনালিসিমার ম্যাচটি অনুষ্ঠিত হবে ইউরোপেই। দুই মহাদেশের শ্রেষ্ঠত্ব প্রমাণের এ ম্যাচ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা দিয়ে রেখেছে ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা। লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবলের সঙ্গে আলোচনার পর ম্যাচটির ভেন্যু এবং তারিখ ঠিক করবে উয়েফা।

কনমেবল ও উয়েফা মিলে দুই মহারাষ্ট্রের মধ্যে শ্রেষ্ঠত্ব প্রমাণে প্রথমবার ১৯৮৫ সালে ফিনালিসিমা আয়োজন করে। মূলত কোপাজয়ী ও ইউরোজয়ী দলের মধ্যে এ লড়াই হয়ে থাকে। প্রতি চার বছর পর এ টুর্নামেন্ট আয়োজন করার কথা থাকলেও, নানা জটিলতায় সেটি আর সম্ভব হয়নি। সবশেষ গত জুনে প্রায় ২৯ বছর পর দুই মহাদেশ মিলে এ টুর্নামেন্ট আবার নতুন ভাবে শুরুর উদ্যোগ নেয়।


যেখানে গত বছর কোপাজয়ী আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামে ইউরো চ্যাম্পিয়ন ইতালি। লন্ডনের ওয়েম্বলির সে লড়াইয়ে ইতালিকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। মজার বিষয় হচ্ছে, কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। অন্যদিকে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। পুরুষদের শিরোপা জেতার সে আক্ষেপ পরের বছরই ঘুচিয়েছে নারীরা।

গত রোববার (৩১ জুলাই) মেয়েদের কোপার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। একই দিন রাতে জার্মানিকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এ জয়ে প্রায় ৫৬ বছরের ট্রফির খরা ঘুচিয়েছে ইংল্যান্ড নারী দল। নারীদের জন্য অবশ্য প্রথম কোনো বড় ট্রফি জেতার রেকর্ড এটিই।

আর সম্মিলিতভাবে ইংলিশ সমর্থকরা সবশেষ ১৯৬৬ সালে পুরুষদের ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে উৎসবে মেতেছিল। অন্যদিকে মেয়েদের কোপায় সেলেসাওদের জন্য শিরোপা যেন ডাল-ভাতে পরিণত হয়েছে। এখন পর্যন্ত ৯ আসরের মধ্যে ৮ বারই শিরোপা জিতেছে ব্রাজিলের মেয়েরা।

এই বিভাগের আরও খবর