img

নতুন প্রজন্মের ফুটবলকে আরও সহজ এবং আকর্ষণপূর্ণ করতে নানা পরিবর্তন আনা হচ্ছে। এরই মধ্যে জানা গেছে, ২০২২ সালের কাতার বিশ্বকাপে রোবট নিযুক্ত করা হবে অফ সাইড চেক করার জন্য। এবার আরেকটি খবর উঠে এসেছে, ফুটবলে হেডিং করা নিষিদ্ধ হতে যাচ্ছে। পেশাদার ফুটবলারদের সংগঠনের (পিএফএ) চাওয়া এমনই। খেলোয়াড়দের শারীরিক স্বাস্থ্যের কথা চিন্তা করেই এমন ভাবনা এসেছে তাদের মাথায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক এক সংবাদমাধ্যম মিডিয়াম তাদের এক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে উঠে এসেছে পিএফএ চাইছে, ফুটবলে হেড দেওয়া নিষিদ্ধ করা হোক। মূলত দুটি বিষয় সামনে আনা হচ্ছে ফুটবলে হেড দেওয়া নিষিদ্ধ করার ভাবনায়। প্রথমত, ব্যাপারটি খেলোয়াড়দের স্বাস্থ্যগত। ম্যাচ এবং অনুশীলনে ক্রমাগত হেড দেওয়ার ফলে একশ্রেণির ফুটবলারের মধ্যে স্বাস্থ্যের অবনতি লক্ষ করা যাচ্ছে। ফুটবলারদের মধ্যে বাড়ছে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশের মতো রোগ। 

দ্বিতীয়ত, দুর্ঘটনার জন্য। হেড করতে যাওয়ার সময় প্রায়শই দুর্ঘটনা ঘটে। পরবর্তী কালে খেলোয়াড়দের শারীরিক স্বাস্থ্যে সামগ্রিকভাবে এর প্রভাব লক্ষ করা যাচ্ছে।

এদিকে ১২ বছরের নিচে ফুটবলাররা যাতে অনুশীলনে বা ম্যাচে হেড না করে, তার জন্য আইএফএবির অনুমতি আদায় করে নিয়েছে ইংল্যান্ডের ফুটবল সংস্থা এফএ। আপাতত বিষয়টি পরীক্ষামূলকভাবে দেখা হচ্ছে। পরীক্ষা সফল হলে আগামী দুই বছরের মধ্যে অনূর্ধ্ব-১২ ফুটবলারদের হেড দেওয়া পুরোপুরি নিষিদ্ধ হয়ে যাবে!

২০০২ সালে স্নায়ুর রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন ইংল্যান্ডের সাবেক ফুটবলার জেফ অ্যাশলে। মৃত্যুর পর জানা যায়, তিনি সিটিতেই ভুগছিলেন। এর আগে ১৯৬৬ সালে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের মধ্যে অন্তত ছয়জনের ডিমেনশিয়া হয়। তাদের মধ্যে ববি চার্লটন এখনো জীবিত। ২০১৯ সালে একটি গবেষণায় দেখা যায়, গোলরক্ষক ছাড়া অন্য পজিশনের ফুটবলারদের স্নায়ুর রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সাধারণ মানুষের থেকে অন্তত সাড়ে তিনগুণ বেশি। 
 

তবে যদি সিনিয়র ফুটবলে এই নিয়ম স্থায়ী করা হয় তাহলে খেলায় বেশকিছু পরিবর্তন আসবে। যেখানে খেলায় হেড করে বল ক্লিয়ার করা যাবে না। অথবা হেড করে গোলও করা যাবে না। ফুটবলে এমন কিছু খেলোয়াড় আছে যারা এই এরিয়াল বা বায়বীয় অবস্থায় বেশ শক্তিশালী। আর অনেক দল তো আছে তারা দলে এমন খেলোয়াড়কে ভেড়ায় যারা এরিয়াল বলে বেশ ভালো। যদি এমনটা হয়, তাহলে এসব খেলোয়াড়দের কদর কমার পাশাপাশি খেলার আকর্ষণীয়তাও কমবে।  

এই বিভাগের আরও খবর