img

দামে সস্তা ও মজাদার ও পুষ্টিকর খাবারের তালিকায় একেবারে প্রথমদিকে রয়েছে ডিমের নামটি। ডিমকে বিভিন্নভাবেই রান্না করে খাওয়া যায়। তবে সবচেয়ে বেশি সহজ উপায়ে ডিম খাওয়ার উপায় হলো ডিম সিদ্ধ করে খাওয়া। তবে আপনি কি জানেন সিদ্ধ ডিম ঠিক কতক্ষণ খাওয়ার জন্য নিরাপদ?

সঠিক পুষ্টি পাওয়ার একটি সহজ মাধ্যম হলো ডায়েটে ডিম রাখা। দরিদ্র থেকে শুরু করে নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত বা ধনী যাই বলুন না কেন সবারই ডিম রয়েছে প্রিয় খাবারের তালিকায়। বিশেষজ্ঞরা বলছেন, ডিম সিদ্ধ অবস্থায় খেলে সবচেয়ে বেশি পুষ্টি পাওয়া যায়।

সাধারণত সকালের নাশতায় বাড়িতে, অফিসে এবং স্কুলের টিফিনের জন্য ডিম সিদ্ধ খাওয়া হয়ে থাকে। ডিম সিদ্ধ করে সঙ্গে সঙ্গে খাওয়া হলে তা সবচেয়ে নিরাপদ বলে মনে করছেন পুষ্টিবিদরা।

তবে অনেকেই ডিম সিদ্ধ করে তা সঙ্গে সঙ্গে খান না। রেখে দেন পরে খাওয়ার জন্য। অনেকে বাসা থেকে ডিম সিদ্ধ করে দিচ্ছেন স্কুলে বাচ্চাদের টিফিনের জন্য। নিজের জন্য অফিসেও নিয়ে যাচ্ছেন। কিন্তু এভাবে খাওয়াটা কতোটা স্বাস্থ্যসম্মত বলে মনে করছেন আপনি।

পুষ্টিবিদরা বলছেন, ডিম সংরক্ষণ করতে ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রা প্রয়োজন। তাই  ডিম সিদ্ধ করার ৩ ঘন্টার মধ্যে তা খেয়ে ফেলা ভালো।

যদি তা কোনো কারণে ফ্রিজে সংরক্ষণ করতে হয় তবে খোসাসহ ফ্রিজে সংরক্ষণ করা যাবে ২ থেকে ৩ দিন। তবে দুই তিন দিনের সংরক্ষিত সিদ্ধ ডিম সরাসরি না খেয়ে তা তরকারি রান্না করে খেলেই বেশি ভালো বলে মনে করছেন পুষ্টিবিদরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের আরও খবর