img

ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং বিক্রি করতে চায় আর্থিক সংকটে থাকা বার্সেলোনা। যদিও তিনি চান না ন্যু ক্যাম্প ছাড়তে। তাই বার্সেলোনা তাকে জানিয়েছে, ক্লাবে থাকতে হলে অর্ধেক বেতন কমাতে হবে তার। আর্থিক সংকটে খেলোয়াড়দের বেতন কমাতে জোর করা ক্লাবটি এবারের দলবদলের বাজারে শোরগোল ফেলে দিয়েছে একের পর এক তারকা ভিড়িয়ে। বেতন ইস্যুতে ক্লাবের চাপে থাকা ডি ইয়ংকে এমন অবস্থায় বার্সেলোনার বিরুদ্ধে মামলা ঠুকতে বলছেন সাবেক ইংলিশ ফুটবলার এবং বর্তমান ধারাভাষ্যকার গ্যারি নেভিল।

আর্থিক সমস্যায় থাকা বার্সেলোনা সম্প্রতি বিক্রি করেছে তাদের টিভি স্বত্বের একটা অংশ। তা নিয়ে বার্সেলোনার সমালোচনা করেছিলেন সাবেক ইংলিশ ফুটবলার  ও ধারাভাষ্যকার গ্যারি নেভিল। এবার তিনি মুখর হয়েছেন দলবদলের বাজারে বার্সেলোনার আচরণ নিয়ে। খেলোয়াড়দের বেতন দিতে হিমশিম খাওয়া ক্লাবটি এবারের দলবদলে বড় অঙ্কের টাকা খরচ করে দলে ভিড়িয়েছে রবার্ট লেভানদোভস্কি ও রাফিনিয়াকে। এ ছাড়া সেভিয়ার জুলস কুন্দের বার্সায় আসাটাও সময়ের ব্যাপার এখন।

এ তো গেল টাকা  খরচ করে খেলোয়াড় ভেড়ানোর ফিরিস্তি। এর বাইরেও ফ্রি ট্রান্সফারে বার্সায় নাম লিখিয়েছেন এসি মিলানের ফ্রাঙ্ক কেসিয়ে, চেলসির ডিফেন্ডার আন্দ্রিয়াস ক্রিস্টেনসেন। সব মিলিয়ে গ্রীষ্মের দলবদলে বাজিমাত করেছে কাতালানরা।

টিভি স্বত্ব থেকে পাওয়া অর্থ দলে নতুন তারকা ভেড়াতে ব্যয় করলেও পুরনোদের বেতন দেওয়ার বেলা বার্সেলোনা দেখাচ্ছে কার্পণ্য। তাই নিরন্তন চেষ্টা চালিয়ে যাচ্ছে তাদের বেতন কাটছাঁটের। ইউরোপিয়ান সংবাদ মাধ্যমের দাবি, ডাচ মিডফিল্ডার ডি ইয়ংকে দলে থাকতে হলে রীতিমতো বেতন অর্ধেক কমানোর প্রস্তাব দিয়েছে ক্লাবটি। এটা দেখে চটেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি নেভিল।

বার্সার এমন অর্থ ব্যয় ও বর্তমান খেলোয়াড় কম বেতনে খেলতে বাধ্য করার ক্ষিপ্ত নেভিল টুইটারে এক পোস্টে ডি ইয়ংকে দিয়েছেন মোক্ষম এক পরামর্শ। তিনি তার পোস্টে লিখেছেন, 'ডি ইয়ংয়ের উচিত বার্সেলোনার বিপক্ষে আইনি পদক্ষেপ গ্রহণের বিষয়টা নিয়ে ভাবা এবং সব খেলোয়াড়ের উচিত তার পেছনে থাকা। একটা ক্লাব নতুন খেলোয়াড়দের পেছনে দেদার অর্থ ঢালছে, অথচ তাদের চুক্তিতে থাকা খেলোয়াড়দের ঠিকমতো বেতন দেবে না, এটা অনৈতিক এবং চুক্তির লঙ্ঘন। '

শুধু তাই নয়, বার্সেলোনার এমন অনৈতিক ও ঔদ্ধ্যত্বপূর্ণ আচরণের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফুটবলারদের আন্তর্জাতিক সংস্থা ফিফপ্রোকেও যথাযথ ব্যবস্থা নিতে বলেন তিনি, 'এই ধরনের গুণ্ডামির বিরুদ্ধে ফিফপ্রোর পদক্ষেপ নিয়ে এগুলো বন্ধ করা উচিত।'

ডি ইয়ংকে ম্যানচেস্টার ইউনাইটেডে ভেড়াতে চান ক্লাবটির নতুন কোচ এরিক টেন হ্যাগ। তবে দলবদলের ফি নিয়ে বার্সেলোনার সঙ্গে ঐক্যমত হতে পারেনি রেড ডেভিলরা। আর ন্যু ক্যাম্প ছাড়তেও চান না ডি ইয়ং।

এই বিভাগের আরও খবর