img

সন্তান সব সময় সুস্থ থাকুক এবং স্বাভাবিকভাবে বেড়ে উঠুক- এটা সব মা-বাবাই চান। সে জন্য শিশুকে স্বাস্থ্যকর খাবার খাওয়ানো, শরীরের দিকে খেয়াল রাখা, সময়ে সময়ে ডাক্তারের পরামর্শ নেয়া, আরও কত কিছুই না করে থাকেন তারা। এতকিছু করার পরও অনেক ক্ষেত্রে দেখা যায়, শিশুর বয়সের তুলনায় সেভাবে উচ্চতা বাড়েনি।

লম্বা না হওয়ার পেছনে কেবল জিনগত কারণই দায়ী নয়। অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাওয়াদাওয়াও শিশুর উচ্চতা বাড়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। তাই আমরা আপনাদের এমন কয়েকটি এক্সারসাইজ (ব্যায়াম) সম্পর্কে জানাব, যেগুলো ঠিকমতো মেনে চললে আপনার সন্তান স্বাভাবিকভাবে বেড়ে উঠবে -

১) সাঁতার কাটা: শিশুর উচ্চতা বৃদ্ধির জন্য অন্যতম সেরা এক্সারসাইজ হলো সাঁতার। সাঁতার শরীরের প্রতিটি পেশীকে উদ্দীপিত করে, ফ্লেক্সিবিলিটি উন্নত করে এবং শরীরের কোষগুলোকে উদ্দীপিত করে। এগুলোই স্বাভাবিকভাবে শিশুর উচ্চতা বাড়াতে সহায়তা করে।

২) ঝুলে থাকা: শিশুর উচ্চতা বাড়ার অন্যতম আরেকটি এক্সারসাইজ হলো ঝুলে থাকা। এটি শিশুর বাহুর সহনশীলতা বাড়াতে সহায়তা করে এবং শরীরের উপরের পেশীগুলেঅকে উদ্দীপিত করতেও অত্যন্ত সহায়ক। তাছাড়া এটি শরীরের শেপ ঠিক রাখতেও সহায়তা করে।

৩) পায়ের আঙুল স্পর্শ করা: এই এক্সারসাইজটি পিঠ এবং কাফ মাসেলগুলোকে উদ্দীপিত করে। উরুর পেশীগুলোতেও ম্যাসাজ করে। তাই নিয়মিত বাচ্চাদের পায়ের আঙ্গুল স্পর্শ করানোর এক্সারসাইজ করাতে পারেন।

৪) কোবরা পোজ:  কোবরা পোজ করার জন্য উল্টো হয়ে পেটের ওপর ভর দিয়ে শুয়ে হবে। শরীর একেবারে সোজা রাখতে হবে। এরপর হাতের ওপর ভর দিয়ে ধীরে ধীরে শরীরের উর্ধ্বাংশ উপরের দিকে তুলতে হবে। যতটা পারা যায় ততটা বেন্ড হতে হবে। এ ব্যায়ামটি উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

৫) লাফানো: লাফানো খুব মজাদার এক্সারসাইজ। ছোটো থেকে বড় সবারই খুব পছন্দের এটি। আর উচ্চতা বাড়াতেও সাহায্য করে স্কিপিং। লাফানো শরীরের সব কোষগুলোকে সক্রিয় করে তোলে।

৬) যোগব্যায়াম করা: যোগব্যায়াম বাচ্চাদের উচ্চতা বাড়ানোর জন্য আদর্শ। বিশেষ করে সূর্য নমস্কার এবং চক্রাসনের মতো যোগব্যায়ামগুলো বাহু, পিঠ ও পায়ের পেশীগুলোকে প্রসারিত করে এবং উচ্চতা বাড়াতে সাহায্য করে।

৭) জগিং: বাচ্চাদের স্বাভাবিক উচ্চতা বাড়াতে সাহায্য করে জগিং। এটি পায়ের হাড়কে মজবুত করে এবং শরীরে গ্রোথ হরমোনের পরিমাণ বাড়ায়। তাই রোজ সকালে আপনি আপনার সন্তানকে নিয়ে জগিং করতে বেরোতে পারেন।

সূত্র: এই সময়​​​​​​​

এই বিভাগের আরও খবর