img

ফিফা বিশ্বকাপ চলাকালীন কাতারের হোটেলগুলোর ওপর চাপ কমাতে এগিয়ে এসেছে বিভিন্ন এয়ারলাইন্স প্রতিষ্ঠান। ফ্লাই দুবাইয়ের পর, এবার এয়ার আরাবিয়া বিশ্বকাপ চলাকালীন প্রতিদিন শারজাহ থেকে দোহা পর্যন্ত ১৪টি শাটল ফ্লাইট পরিচালনা করবে। ম্যাচ টিকিট থাকা যে কোনো ব্যক্তি স্বল্প খরচে একদিনেই দোহা থেকে বিশ্বকাপের ম্যাচ দেখে ফিরে আসতে পারবেন।

কাতার বিশ্বকাপের এখনো প্রায় পাঁচ মাস বাকি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখো দর্শক অপেক্ষায় রয়েছেন কাতারে গিয়ে ফুটবল উন্মাদনায় শামিল হতে। কাতারও প্রস্তুত হচ্ছে, বিশ্বকে স্বাগত জানাতে।

তবে একটা শঙ্কা রয়েই গেছে। যা নিয়ে এখনই বেশ উদ্বিগ্ন অনেকেই। সেটা কাতারে খেলা দেখতে যাওয়া দর্শকদের আবাসন ব্যবস্থা নিয়ে। আয়তনে মাত্র ১১ হাজার ৫'শ বর্গ কিলোমিটারের দেশটি বিশ্বকাপ উপলক্ষ্যে প্রায় পনেরো লাখ দর্শককে স্বাগত জানানোর প্রস্তুতি নিচ্ছে। কিন্তু দেশটির হোটেলগুলোতে সাকুল্যে রুম সংখ্যা ১ লাখ ত্রিশ হাজার। এরই মধ্যে অনেক হোটেলের ভাড়া উঠেছে আকাশচুম্বী। তাই বিকল্প অনেক পন্থাই ভাবতে হচ্ছে।

কাতারের পাশের দেশ সংযুক্ত আরব আমিরাত। এবারের বিশ্বকাপে অংশ নিতে না পারলেও, ফুটবল পাগল দেশটি থেকে বিপুল পরিমাণ দর্শক কাতারে যাবে খেলা দেখতে। দেশটির বেসরকারি বিমান সংস্থাগুলো তাই করছে বিকল্প পরিকল্পনা।
বিশ্বকাপ চলাকালীন দুবাই থেকে দোহা পর্যন্ত প্রতিদিন ৩০টি ফ্লাইট পরিচালনা করবে ফ্লাই দুবাই। একই পথে হাঁটছে শারজায় অবস্থিত আরো একটি এয়ারলাইন্স প্রতিষ্ঠান এয়ার আরাবিয়া। বর্তমানে কোম্পানিটির শারজা থেকে দোহা দিনে তিনটি ফ্লাইট যাওয়া আসা করছে। বিশ্বকাপ চলাকালীন ফ্লাইটের সংখ্যা বাড়বে আরো ১১টি।

এই ফ্লাইটগুলো দোহা যেতে হলে পূরণ করতে হবে নির্দিষ্ট কিছু শর্ত। যার প্রথমটি ফিফা বিশ্বকাপের ম্যাচ টিকিট। যা ভিসা হিসেবেও কাজ করবে। ম্যাচ শুরুর চার ঘণ্টা আগে ফ্লাইট পৌঁছে যাবে দোহায়। ম্যাচ শেষ হওয়ার চার ঘণ্টা পর হবে ফিরতি ফ্লাইট।

ফ্লাই দুবাইয়ে শাটল ফ্লাইটের টিকিট মূল্য সর্বনিম্ন ২৫৮ মার্কিন ডলার ধরা হয়েছে। বিজনেস ক্লাসের জন্য বিমান ভাড়া গুনতে হবে ৯৯৮ মার্কিন ডলার। এয়ার আরাবিয়াও টিকিটের মূল্য খেলা দেখতে যাওয়া দর্শকদের ক্রয় ক্ষমতার মধ্যেই রাখতে চায়।


বিশ্বকাপ চলাকালীন প্রায় এক মাস অন্য রুটে ফ্লাইট কমিয়ে, শারজা থেকে দোহা পর্যন্ত এই শাটল ফ্লাইট চালাতে চায় এয়ার আরাবিয়া কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর