img

যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হয়েছে। এবার ট্রেন চলাচলের জন্য অপেক্ষা। সেতু কর্তৃপক্ষের আশবাদ, ২০২৩ সালের জুন মাসের মধ্যে সেতুতে রেল চলাচল শুরু হবে। এ লক্ষ্যে আগামী জুলাই মাস থেকেই সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে।

পদ্মা সেতুতে রেললাইন প্রকল্প নেওয়া হয় ২০১৬ সালে। তবে ঋণচুক্তিতে বিলম্ব হওয়ায় নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালে। প্রকল্পটি ২০২৪ সালের মধ্যে শেষ হওয়ার কথা। এ ক্ষেত্রে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। ইতোমধ্যে প্রকল্পটির কাজের সার্বিক অগ্রগতি ৬০ শতাংশ।

পদ্মা সেতু নির্মাণ করেছে সরকারের সেতু বিভাগ। তবে সেতু দিয়ে রেল চলাচল নিশ্চিত করতে কাজ করছে রেল কর্তৃপক্ষ। এই প্রকল্প শেষ হলে ঢাকার সঙ্গে যশোর ও খুলনার রেলপথের দূরত্ব অনেক যাবে। বর্তমানে ঢাকা থেকে রেলপথে খুলনার দূরত্ব ৩৮১ কিলোমিটার, যেতে সময় লাগে ১১ ঘণ্টা। কিন্তু প্রকল্প বাস্তবায়িত হলে ২১২ কিলোমিটার দূরত্ব কমে পথ হবে ১৬৯ কিলোমিটার এবং যাতায়াতে সময় লাগবে চার ঘণ্টা।  

তবে এই প্রকল্প তিন ধাপে বাস্তবায়ন করা হচ্ছে। প্রথম ধাপে ঢাকার গেন্ডারিয়া থেকে মুন্সিগঞ্জের মাওয়া, দ্বিতীয় ধাপে মাওয়া থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা এবং তৃতীয় ও শেষ ভাগে ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত অংশ পড়েছে।
 

প্রকল্প সূত্রে জানা যায়, আগামী জুন মাসের মধ্যে ঢাকা থেকে মাওয়া ভাঙ্গা ৮২ কিলোমিটার রেলপথ চালুর পরিকল্পনা নিয়েছে সরকার। ইতোমধ্যে ঢাকা থেকে মাওয়া অংশের ৬০ শতাংশ এবং মাওয়া থেকে ভাঙ্গার কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে। এ ছাড়া ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৫১ শতাংশ কাজ শেষ হয়েছে। তবে তৃতীয় ধাপের প্রকল্প শেষ হতে ২০২৫ সাল পর্যন্ত লেগে যেতে পারে।

এদিকে পদ্মা সেতুর মূল দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। এর সঙ্গে দুই প্রান্তে ভায়াডাক্ট রয়েছে ৩.৬৮ কিলোমিটার। সবমিলিয়ে পদ্মা সেতুর মোট দৈর্ঘ্য দাঁড়ায় ৯.৮৩ কিলোমিটার। ভায়াডাক্টের ওপর ইতোমধ্যে রেললাইন স্থাপন শেষ হয়েছে। বাদ রয়েছে মূল সেতুতে রেললাইন ও স্ল্যাব বসানো বাকি। এটি শেষ হলেই সেতুতে রেল চলাচল 

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ভায়াডাক্টের কাজে নিয়োজিত ফোরম্যান গণমাধ্যমকে জানান, কাজ শুরু হলে ৪-৫ মাসের মধ্যেই ভায়াডাক্টসহ মূল সেতুতে রেললাইন নির্মাণ ও স্ল্যাব বসানোর কাজ শেষ হবে।

এ বিষয়ে প্রকল্প পরিচালক মো. আফজালুর রহমান বলেন, করোনা মহামারিসহ কিছু জটিলতায় আশানুরূপ কাজ এগোয়নি। এখন কাজে গতি বেড়েছে। আগামী বছরের জুনে ঢাকা থেকে ভাঙ্গায় রেল চালানোর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে।
 

এই বিভাগের আরও খবর