img

মেসি-রোনালদোর পর সেরা ফুটবলারের তকমাটা এত দিন পেয়ে আসছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। ভাবা হতো মেসি-রোনালদোর ব্যালন ডি’অর রাজত্বে কেউ ভাগ বসাতে পারলে সেটা হবেন নেইমার। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সব সময় আলোচনায় থাকা ব্রাজিলিয়ানের বয়স এখন ত্রিশের কোটায় কিন্তু কাঙ্ক্ষিত ব্যালন ডি’অর জেতা হয়নি তার। এ ব্রাজিলিয়ানের এখনো ব্যালন ডি’অর জিততে না পারাটা অবাক করে পিএসজিতে নেইমারের সতীর্থ অ্যান্ডার হেরেরাকে।

স্প্যানিশ সংবাদমাধ্যম এএসকে দেওয়া সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা হেরেরা বলেন, ‘নেইমারের সঙ্গে আমার সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। সে দারুণ একজন সতীর্থ এবং বিশ্বের সেরা পাঁচ ফুটবলারের একজন। আমার মনে হয়, এতদিনে ওর একটা ব্যালন ডি’অর জেতা উচিৎ ছিল। এখনো নেইমারের এ পুরস্কার পাওয়ার সম্ভাবনা আছে। তার সঙ্গে খেলতে পারাটা আনন্দের ব্যাপার।’

মেসি-রোনালদো উত্তর ফুটবলে রাজ করবেন নেইমার, এমনটাই ভাবা হতো। ক্যারিয়ার সে পথেই এগোচ্ছিল তার। বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ও করেন। জাতীয় দলের হয়েও পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙার পথে আছেন। কিন্তু পিএসজিকে যে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর চ্যালেঞ্জ নিয়ে এসেছিলেন তা আর পূরণ করতে পারেননি। তাই প্রতিভার ঝলক দেখিয়েও জেতা হয়নি ব্যালন ডি'অর। ক্রমে বয়সটাও বেড়ে এখন ৩০ এর কোটায়। এ বয়সে আর নেইমার আদৌ আর ব্যালন ডি'অরের দেখা পাবেন কিনা সে প্রশ্ন সময়ের কাছে তোলা থাকবে।

তবে পিএসজিতে নেইমারের ক্যারিয়ার এখন ঝুঁকিতে। এমবাপ্পের নতুন চুক্তির পর থেকেই পিএসজিতে তার স্থান নড়বড়ে। বিশ্বরেকর্ড গড়ে নেইমারকে দলে ভেড়ানো পিএসজির মালিক নাসের আল খেলাইফিও আকারে ইঙ্গিতে এই তারকাকে বিক্রির কথা বলেছেন। কিছুটা ক্ষতিতে হলেও ভালো প্রস্তাব এলে তাকে ছেড়ে দেবে লিগ ওয়ানের চ্যাম্পিয়নরা।

এদিকে নেইমারের সতীর্থ আরেক পিএসজি তারকা এমবাপ্পেকে নিয়েও নিজের মতামত জানিয়েছেন হেরেরা। কথা বলেছেন এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যোগ না দেওয়ার বিষয়ে। তিনি বলেন, 'রিয়াল মাদ্রিদে গেলে সে তাদের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হয়ে উঠতে পারত। পিএসজিতে সে নিজের শহরের এবং এই ক্লাবের ইতিহাসের সেরা হতে পারবে।'

২০১৭-১৮ মৌসুমে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেওয়ার পর ৫ মৌসুমে ইনজুরিতে অসংখ্য ম্যাচ মিস করেছেন এই ব্রাজিলিয়ান। খেলতে পেরেছেন মাত্র ১৪৪টি ম্যাচ, তাতে গোল করেছেন ১০০টি। তবে ইনজুরি জর্জরিত সবশেষ মৌসুমে  ২৮ ম্যাচ খেলে মাত্র ১৩টি গোল করেন।

এই বিভাগের আরও খবর