img

রাশিয়া থেকে ব্যাপক আকারে অপরিশোধিত তেল আমদানি করছে ভারত। গত এপ্রিল মাস থেকে ভারতে রাশিয়ান তেলের সরবরাহ ৫০ গুণ বেড়েছে।

দ্য ইকোনমিক টাইমসের বরাতে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) দ্য ইকোনমিক টাইমসকে একজন ভারতীয় সিনিয়র সরকারি কর্মকর্তা বলেন, গত তিন মাসে ভারতে রাশিয়ান অপরিশোধিত তেলের বিক্রি অন্তত ৫০ গুণ বেড়েছে। বর্তমানে দেশটির মোট তেল আমদানির ১০ শতাংশই রাশিয়া থেকে আসে। দেশটি এখন শীর্ষ ১০ সরবরাহকারীদের মধ্যে রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর নানা নিষেধাজ্ঞা আরোপ করছে। এতে কিছু ইউরোপীয় গ্রাহকরা রাশিয়া থেকে অপরিশোধিত তেল ক্রয় করা এড়িয়ে যাচ্ছে। এ সুযোগেরই সদ্ব্যবহার করে ভারতীয় তেল পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলো ছাড়কৃত দামে রাশিয়া থেকে তেল ক্রয়ের পরিমাণ বাড়িয়ে দিয়েছেন।

ইউক্রেন সংঘাত শুরুর পূর্বে ভারতের মোট আমদানি করা অপরিশোধিত তেলের মাত্র শূন্য দশমিক ২ শতাংশ তেল রাশিয়া থেকে সরবরাহ করা হত। যার পরিমাণ বর্তমানে বেড়ে ১০ শতাংশে উঠে গেছে। দেশটির তেল পরিশোধনকারীরা শুধু মে মাসেই প্রায় ২৫ মিলিয়ন ব্যারেল রাশিয়ান তেল কিনেছেন বলে জানা গেছে। এতে সৌদি আরবকে হটিয়ে ইরাকের পরে রাশিয়া এখন ভারতের দ্বিতীয় বৃহত্তম তেল সরবরাহকারী দেশ।

রাশিয়া থেকে ক্রমাগত তেল ক্রয়ের জন্য ভারত সম্প্রতি পশ্চিমাদের সমালোচনার মুখে পড়েছে। যদিও ভারত এসব সমালোচনাকে প্রত্যাখ্যান করে যুক্তিতে দাবি করেছে যে এ আমদানিগুলো দেশের সামগ্রিক চাহিদার একটি অংশ মাত্র। গত মে মাসে ভারতের তেল মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের মোট চাহিদার তুলনায় রাশিয়া থেকে জ্বালানি ক্রয়ের পরিমাণ খুবই কম। 

 

এই বিভাগের আরও খবর