img

স্মার্ট টিভি ও সোনার দামকেও ছাড়িয়ে গেছে কনডমের দাম। ঘটনাটি ঘটেছে ল্যাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায়। দেশটিতে এক বক্স কনডমের দাম বাংলাদেশি টাকায় ৭৫ হাজার টাকা। এ টাকায় অনায়াসে একজন স্মার্ট টিভি, দামি ফ্রিজ কিংবা ছোট কোনো সোনার দুল কিনতে পারবেন।

অনেকের মনেই প্রশ্ন জাগছে, দেশটিতে কনডমের দাম এত বেড়ে গেল কেন। মূলত জন্মনিয়ন্ত্রক বিধি আইনের কড়াকড়িতে বেড়ে গেছে কনডমসহ অন্যান্য জন্মনিরোধক ওষুধের দাম।
 

২০১৫ সালে জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট অনুযায়ী বলা হচ্ছে, ভেনিজুয়েলা এমন একটি দেশ, যেখানে বিশ্বের সবচেয়ে বেশি কিশোরীর মধ্যে গর্ভধারণের ঘটনা ঘটছে। আর এই দেশটিতে গর্ভপাত একেবারেই নিষিদ্ধ করা হয়েছে। শুধু অল্প বয়সে গর্ভধারণই নয়, এ দেশে এইচআইভির সংক্রমণ ও যৌন রোগের সংক্রমণও হুহু করে বাড়ছে। ফলে সরকারের পক্ষ থেকে 'সেইফ সেক্স'-এর বার্তা দেয়া হচ্ছে।

কনডমের দাম বেড়ে যাওয়ায় ফার্মেসিগুলোতে দেখা দিয়েছে সংকট। অনেকেই কালোবাজারে বেশি দাম দিয়ে কনডম কিনছেন। যদিও বাজারে গর্ভনিরোধক ওষুধ রয়েছে, তা সত্ত্বেও ওষুধের চেয়ে কনডমকেই অনেকে মনে করেন নিরাপদ। যার জেরে ভেনিজুয়েলায় হুহু কর বেড়ে গিয়েছে কনডমের দাম, যা সাধারণের আয়ত্তের বাইরে যাচ্ছে।

 

সাম্প্রতিক রিপোর্ট বলছে, পরিস্থিতি যেদিকে গিয়েছে, তাতে ভেনিজুয়েলার মানুষ আয়ের অর্ধেক টাকা খরচ করে ফেলেন কনডম কিনতেই।
 

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টাইমস

এই বিভাগের আরও খবর