img

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বরাত দিয়ে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, গত বছরে বাংলাদেশে ১ কোটি ২২ লাখ টন ফল উৎপাদন হয়েছে। ফল উৎপাদন বাড়ার ক্ষেত্রে এটি বিশ্বে সর্বোচ্চ রেকর্ড।

জাতীয় ফল মেলা শুরু উপলক্ষ্যে সোমবার (১৩ জুন) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী এ কথা বলেন।


তিনি বলেন, বিগত ১২ বছরে বাংলাদেশে ফলের উৎপাদনের প্রবৃদ্ধি ২২ শতাংশ। বিশ্বে কাঁঠাল উৎপাদনে বাংলাদেশ দ্বিতীয়, আমে সপ্তম, পেয়ারা উৎপাদনে অষ্টম আর পেঁপেতে ১৪তম।


মন্ত্রী জানান, ২০ বছর আগে আম ও কাঁঠাল ছিল আমাদের প্রধান ফল। এখন ৭২ প্রজাতির ফল চাষ হচ্ছে।

বিদেশে ফল রফতানির অপার সম্ভাবনা আছে উল্লেখ করে ড. আবদুর রাজ্জাক বলেন, কিছু প্রতিবন্ধকতা দূর করে, ফলের রফতানি বাড়নো হয়েছে, আম-কাঁঠালের পাশাপাশি আনারস, ড্রাগন রফতানি করা হবে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকারের সময়োপযোগী নীতি প্রণয়ন এবং তা যথাযথভাবে বাস্তবায়নের ফলে কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। প্রাকৃতিক দুর্যোগ, আবাদযোগ্য জমির পরিমাণ হ্রাস, জনসংখ্যার আধিক্য, জমিতে লবণাক্ততা ইত্যাদি চ্যালেঞ্জের মধ্যেও বাংলাদেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।


আগামী ১৬ থেকে ১৮ জুন রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বসছে এ ফল মেলা। এবারের প্রতিপাদ্য ‘বছরব্যাপী ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে।’ মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর