img

ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এই রোগ নিয়ন্ত্রণে রাখতে ওষুধ যেমন প্রয়োজন, তেমনি জরুরি সঠিক খাদ্যাভ্যাসও।

কর্মব্যস্ত জীবন, অত্যধিক মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আর অনিয়ন্ত্রিত জীবনযাপনে এই রোগ বাসা বেঁধেছে ঘরে ঘরে। বিশেষজ্ঞরা মনে করেন, সারা জীবন ধরে বয়ে চলা এই রোগটিকে জীবন থেকে বাদ দিতে না পারলেও নিয়ন্ত্রণে রাখতে পারেন নিয়মিত শরীরচর্চা, ওষুধ গ্রহণ আর সঠিক ডায়েটের মাধ্যমে।

গবেষকরা বলছেন,  ডায়াবেটিসের হাত ধরেই শরীরে জন্ম নেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো আরও নানা রোগ। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলেই এ সমস্যা সৃষ্টি হয় বলে মত বিশেষজ্ঞদের। তাই রোগীদের অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা উচিত।

যেহেতু রক্তে ইনসুলিনের পরিমাণ হ্রাস পাওয়ার কারণেই শরীরে ডায়াবেটিস বাসা বাঁধে, তাই রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়ানোর চেষ্টা করতে হবে। ইনসুলিনের পরিমাণ বাড়লে রক্তে শর্করার পরিমাণ কমতে শুরু করে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

রক্তে শর্করার পরিমাণ কমিয়ে সহজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে পারে বিশেষ পাঁচটি খাবার। আসুন জেনে নিই সেসব খাবার সম্পর্কে–

বাদাম: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এমন খাবারের মধ্যে প্রথমেই যে খাবারের নামটি বলব তা হলো ড্রাই ফুড হিসেবে পরিচিত বাদামের কথা। ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ বাদাম ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরল, প্রদাহজনিত সমস্যা থেকে সুরক্ষিত রাখে। তাই রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে তুলতেও দিনে ৮-১০টি বাদাম খেতে পারেন।

কলা: আয়ারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কলা বেশ কার্যকর। ডায়াবেটিসে অনেকেই কলা এড়িয়ে চলেন। তবে গবেষকরা বলছেন, কলা ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকর নয়। কাঁচা কলা এবং স্বাভাবিক পাকা কলা ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষ উপকারী। তবে ডায়াবেটিস রোগীরা পাকা কলা বেশি খাওয়া থেকে বিরত থাকুন।

মেথি: সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস মেথি ভেজা পানি পান করা ডায়াবেটিস রোগীদের জন্য কার্যকরী ওষুধ। তবে মেথির সঙ্গে যদি হলুদ এবং আমলকীর গুঁড়ো মেশানো যায়, তা হলে আরও বেশি উপকার পাওয়া যেতে পারে বলে করেন বিশেষজ্ঞরা।

আমলকী: আয়ুর্বেদিক ওষুধ হিসেবে আমলকীর আলাদা একটি পরিচিতি রয়েছে। প্রাচীনকাল থেকেই শরীর সুস্থ রাখতে আমলকীর ব্যবহার ছিল। এ ছাড়া আমরা সবাই জানি, চুল ও ত্বকের জন্য আমলকীর উপকারের কথা। তবে আপনি জানেন কি–ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সমানভাবে কার্যকর আমলকী। এর পুষ্টি উপাদান রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে।

উচ্ছে: ডায়াবেটিসের মহৌষধ বলে খ্যাত যে খাবারটি, তার নাম উচ্ছে। চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের রোজ উচ্ছে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এই সবজি রক্তে শর্করার পরিমাণ দ্রুত হ্রাস করতে পারে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রতিদিনের খাবারে প্রাধান্য দিন এসব খাবারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের আরও খবর