img

হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে রোববার (১২ জুন) মাঠে নামবে পাকিস্তান। মুলতানে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়।

প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ জয় নিশ্চিত করায় বেশ নির্ভার পাকিস্তান। বিকল্প ক্রিকেটারদের যাচাই করে দেখতে শেষ ম্যাচে একাদশে দু-একটি পরিবর্তন আনতেও পারে তারা। যদিও ওডিআই সুপার লিগের অংশ হওয়ায় হোয়াইটওয়াশই প্রাধান্য পাচ্ছে স্বাগতিকদের কাছে।

মুলতানে প্রথম দুই ওয়ানডেতে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করেছে বাবর-ইমামরা। উইকেট থেকে সুবিধা পেয়েছে পেসাররাও। যদিও পাকিস্তানিদের মতো সুবিধা আদায় করতে পারেনি উইন্ডিজ বোলাররা। ব্যাটিংয়েও ধারাবাহিকতা বজায় রাখতে ব্যর্থ নিকোলাস পুরানের দল। এশিয়ার উইকেটে পারফরম্যান্স বরাবরই খারাপ ক্যারিবীয়দের। গেল ফেব্রুয়ারিতে ভারতের পর এবার পাকিস্তানের মাটিতেও হোয়াইটওয়াশের শঙ্কায় তারা।

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে গত এপ্রিলে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকানো বাবর ক্যারিবীয়দের বিপক্ষেও প্রথম ম্যাচে খেলেন ১০৩ রানের অনবদ্য ইনিংস। আর তাতে তিনি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দুবার টানা তিন সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েন। এর আগে ২০১৬ সালেও তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা তিন ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

তবে ক্যারিবীয়দের বিপক্ষে মাত্র ২৩ রানের জন্য স্পর্শ করতে পারেননি শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার সাঙ্গাকারার রেকর্ড। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে টানা চার ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন লঙ্কান এই সাবেক ব্যাটার।

এর আগের ম্যাচে বাবর অবশ্য ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড। ওয়ানডে অধিনায়কদের মধ্যে দ্রুততম হাজার রানের মাইলফলক স্পর্শ করার রেকর্ডটি ছিল ভারতের সাবেক অধিনাকের দখলে। যেখানে তার সময় লেগেছিল ১৭ ইনিংস। আর বাবর সে রেকর্ড ভেঙেছেন মাত্র ১৩ ইনিংসে।

এই বিভাগের আরও খবর