img

২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি চতুর্থ বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ২২তম বাজেট। আর দেশের ৫১তম বাজেট।

প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্য ও সেবায় বাড়তি কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে এসব পণ্য ও সেবার দাম বাড়তে পারে।

বাড়তি কর আরোপের প্রস্তাব করা হয়েছে এমন পণ্যের মধ্যে রয়েছে আমদানি করা অ্যালকোহল বা বিদেশি মদ রয়েছে। বাজেট প্রস্তাবে মদ আমদানির ক্ষেত্রে অগ্রিম কর ২০-২৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। তাই প্রস্তাবিত বাজেট পাস হলে শিল্প কারখানায় ব্যবহৃত অ্যালকোহল বা খাবারযোগ্য মদের দাম বাড়বে।  

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

বাজেটের মূল স্লোগান কোভিডের অভিঘাত কাটিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন। যেখানে মূল লক্ষ্য সক্ষমতার উন্নয়ন। ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেটে আয় ও ব্যয়ের বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে প্রস্তাবিত বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যে বিভিন্ন সুবিধা দেওয়ার ঘোষণার পাশাপাশি বৈদেশিক মুদ্রা সুরক্ষায় বিলাসবহুল পণ্যে আমদানি নিরুৎসাহিত করছে। ফলে বিলাসবহুল পণ্য আমদানির ক্ষেত্রেও বাড়তি কর আরোপের প্রস্তাব করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর