img

‘দেশে বিদেশি একজন নাগরিকের দেহে মাঙ্কিপক্সের অস্তিত্ব পাওয়া গেছে’ এ সংক্রান্ত যে তথ্যটি প্রচার হচ্ছে তা সঠিক নয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (৭ জুন) বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন সামাজিক মাধ্যমসহ দেশের বেশকিছু অনলাইন ও ইলেকট্রনিক সংবাদ মাধ্যমে ‘দেশে বিদেশি একজন নাগরিকের দেহে মাঙ্কিপক্সের অস্তিত্ব পাওয়া গেছে’ সংক্রান্ত যে তথ্যটি প্রচার হচ্ছে সেটি সঠিক নয়। দেশে মাঙ্কিপক্সে এখন পর্যন্ত কোনো ব্যক্তি আক্রান্ত হননি। ভবিষ্যতে কোনো ব্যক্তির আক্রান্তের ঘটনা কখনো ঘটলে তা প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। এ মুহূর্তে দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত কোনো ব্যক্তি নেই।

এর আগে দুপুর ১২টায় রাজধানীর শাহজালাল বিমানবন্দরে ইমিগ্রেশন পার হওয়ার সময় তুর্কি এয়ারলাইন্সে আসা আকসি আলতে (৩২) নামে এক ব্যক্তিকে মাঙ্কিপক্স ভাইরাস আক্রান্ত সন্দেহে বিমানবন্দর হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাকে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়।

এর আগে শাহজালাল বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ শাহরিয়ার সাজ্জাদ সংবাদমাধ্যমকে জানান, বিমানবন্দরে দুপুর ১২টায় তুর্কি এয়ারলাইন্সে আসা একজন বিদেশি নাগরিককে ইমিগ্রেশন পার হওয়ার সময় মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে বিমানবন্দর হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা. মিজানুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, একজন রোগীকে আমাদের এখানে ভর্তি করা হয়েছে। আইইডিসিআর এসে তাদের নমুনা নিয়ে গেছে। পিসিআর টেস্ট পরীক্ষার ফলাফল শেষে নিশ্চিতভাবে জানা যাবে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত কি না।

বিকেলে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতাষ্ঠানের (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন সংবাদমাধ্যমকে বলেন, বিমানবন্দরের কর্মকর্তারা একজন বিদেশফেরত ব্যক্তিকে মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ করছেন। বিষয়টি আইইডিসিআরকে জানানো হয়েছে।

তিনি আরও বলেন, আমরা এখন তার স্বাস্থ্য পরীক্ষা করার অপেক্ষায় আছি। তবে এটি খুব সময়সাপেক্ষ ব্যাপার। পরীক্ষা-নিরীক্ষার পর বিস্তারিত জানা যাবে।

এ খবর দেশের সব গণমাধ্যমসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে মুহূর্তে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে এ তথ্য সঠিক নয় বলে জানানো হয়।

এই বিভাগের আরও খবর