img

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি নতুন বাড়ির নির্মাণ কাজ করার সময় মাটি খুঁড়ে পাওয়া গেছে শত বছরের প্রাচীন রৌপ্যমুদ্রা।

সোমবার (০৬ জুন) সকালে উপজেলার তারাবো পৌরসভা গন্ধর্বপুর তেঁতুলতলা গ্রাম থেকে ওই মুদ্রার হাঁড়ি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া মুদ্রাগুলো শত বছরের প্রাচীন মুদ্রা বলে ধারণা করছে পুলিশ ও এলাকাবাসী।


প্রত্যক্ষদর্শীরা জানান, তেঁতুলতলা গ্রামের বাসিন্দা তারা মিয়ার ছেলে আজাদ মিয়া নিজ বসতবাড়ির উঠানে চার শ্রমিক সোমবার সকাল ৮টার দিকে নতুন পাকা বাড়ি নির্মাণের জন্য মাটি খোঁড়ার কাজ করছিলেন। খোঁড়াখুঁড়ির পর মাত্র দেড় ফুট গভীর থেকে বেরিয়ে আসে একটি পুরাতন মাটির পাত্র। শ্রমিকদের কোদালের আঘাতে সেটি ভেঙে গেলে ভেতরে অনেকগুলো প্রাচীন মুদ্রা দেখা যায়। এ সময় শ্রমিকরা বাড়ির মালিকসহ থানা পুলিশকে খবর দেন। পুলিশ ঘটনাস্থল থেকে  মুদ্রাগুলো উদ্ধার করে থানায় নিয়ে যায়।


স্থানীয় কয়েকজন প্রবীণ ব্যক্তি জানান, আজাদ মিয়ার বাড়ির যে স্থানে মাটি খুঁড়ে মুদ্রারপাত্রটি পাওয়া গেছে সেখানে ১৯৮০ সাল পর্যন্ত পুরাতন একটি ঘর ছিল। ১৯৪৭ সালের পূর্বে ব্রিটিশ শাসনামলে ওই ঘরে মুড়াপাড়ার জমিদার বাবু জগদীশ চন্দ্র ব্যানার্জির নিয়োগ করা নায়েব মবুল্লাহ প্রধান বাস করতেন। পরবর্তীতে বাড়িটি তোতা মিয়া মাতবরের বাড়ি হিসেবে পরিচিতি পায়। সে সময় বাড়িটিতে বসবাসকারী লোকজন তাদের গচ্ছিত মুদ্রাগুলো মাটির নিচে গর্ত করে রেখেছিলেন বলে এলাকাবাসীর ধারণা।

রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এ এফ এম সায়েদ বলেন, মাটি খুঁড়ে পুরাতন মুদ্রা পাওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠাই। পরে শ্রমিকদের করা গর্ত থেকে মাটির পাত্রে পাওয়া ৯৮ টি ভারতীয় এক টাকা মানের রূপার মুদ্রা উদ্ধার করা হয়।


তিনি জানান, এসব মুদ্রার মধ্যে খোদাই করে ১৯০৬ এবং ১৯১৩ সালসহ ভারত রাষ্ট্রের নাম থাকায় ভারতীয় প্রাচীন মুদ্রা বলে ধারণা করা হচ্ছে।


তিনি আরও বলেন, বিষয়টি আমরা প্রত্নতত্ত্ব অধিদফতরকে জানাব। তারা সংরক্ষণ করতে বললে করব। অন্যথায় বাংলাদেশ ব্যাংকে জমা দিয়ে দেব।


এ ব্যাপারে জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (সি সার্কেল) আবির হোসেন  জানান, ঘটনাস্থল থেকে উদ্ধারের পর মুদ্রাগুলো প্রাথমিকভাবে থানা পুলিশের হেফাজতে রাখা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর