img

শুরু হলো একাদশ জাতীয় সংসদের ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশন। বিকেলে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশনের কার্যক্রম শুরু হয়।

এর আগে, বিধি অনুযায়ী অনুষ্ঠিত হয় ‘একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির অষ্টম বৈঠক। এতে, সিদ্ধান্ত হয় আগামী ৪ জুলাই পর্যন্ত চলবে নতুন অর্থবছরের বাজেট অধিবেশন। সংসদ নেতা ও  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিসহ বৈঠকে অংশ নেন কমিটির সদস্যরা।
 

রোববার (৫ জুন) বৈঠকের পর সংসদ সচিবালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতিদিন বাদ আসর অধিবেশন অনুষ্ঠিত হবে। তবে শুক্র ও শনিবার অধিবেশন অনুষ্ঠিত হবে না। ৮ জুন ‘পদ্মা সেতু’ এর ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে এবং ৯ জুন, বিকাল ৩টায় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।
 

১২ জুন ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেট সম্পর্কে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ১৩ জুন অনুষ্ঠিত হবে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেটে অন্তর্ভsক্ত দায়যুক্ত ব্যয়ের উপর আলোচনা এবং নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল উত্থাপন, বিবেচনা ও পাস করা হবে। ২৯ জুন অর্থবিল-২০২২ বিবেচনা ও পাস এবং ৩০ জুন ২০২২ নির্দিষ্টকরণ বিল-২০২২ উত্থাপন, বিবেচনা ও পাস করা হবে।
 

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৭১টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১ হাজার ৫৫০টি প্রশ্নসহ মোট ১ হাজার ৬২১ টি প্রশ্ন পাওয়া গেছে এবং বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৭টি। বেসরকারী সদস্যদের বিলের কোন নোটিশ পাওয়া যায়নি।

পূর্বে অনিষ্পন্ন ১০টি বেসরকারি বিলের মধ্যে সংসদে উত্থাপিত ও কমিটিতে প্রেরিত ১টি, সংসদে উত্থাপনের অপেক্ষায় ৪টি, মহামান্য রাষ্ট্রপতির সুপারিশ সংগ্রহ করে বিলের প্রস্তাবককে প্রেরিত ১টি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন রয়েছে ৪টি বিল। এ অধিবেশনে প্রাপ্ত ৪টি সরকারি বিলের নোটিশসহ কমিটিতে পরীক্ষাধীন ৫টি এবং পাসের অপেক্ষায় ১টি সরকারি বিল রয়েছে।
 

অনুষ্ঠিত বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী ও আবদুস সাত্তার ভূঁঞা।
 

বৈঠকে সংসদ সচিব কে এম আব্দুস সালাম সঞ্চালনা করেন। এতে সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর