img

গত মঙ্গলবার এই নজরুল মঞ্চে অনুষ্ঠান করার সময়েই অসুস্থ হয়ে পড়েন মুম্বইয়ের গায়ক কেকে। তার পর শুক্রবারই প্রথম নজরুল মঞ্চে জলসা বসতে চলেছে।

কেকে-র মৃত্যুর অভিঘাতে বড় বদল নজরুল মঞ্চের জলসায়। এ বার জলসা চলাকালীন নজরুল মঞ্চের ভিতরে এবং বাইরে অ্যাম্বুল্যান্স রাখা থাকবে। থাকবেন বিশেষজ্ঞ চিকিৎসকেরাও। এমনকি, অঘটন ঘটলে বা কেউ অসুস্থ হয়ে পড়লে যাতে চিকিৎসায় শুরু হতে কোনও দেরি না হয়, তার জন্য আগে থেকে অবগত করা থাকছে কাছের হাসপাতালকেও।

গত মঙ্গলবার এই নজরুল মঞ্চে অনুষ্ঠান করার সময়েই অসুস্থ হয়ে পড়েন মুম্বইয়ের গায়ক কেকে। পরে তিনি মারা যান। সেই ঘটনার পর শুক্রবারই প্রথম নজরুল মঞ্চে কলেজ ফেস্টের আসর বসতে চলেছে। গান গাইবেন অনুপম রায়। কেকে-কাণ্ডের পর অনুপমের অনুষ্ঠানে কী কী সতর্কতামূলক ব্যবস্থা থাকছে তা নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিশের সঙ্গে বৈঠক করেন আয়োজক কলেজ কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন, নজরুল মঞ্চে অনুষ্ঠান চলাকালীন দু’টি অ্যাম্বুল্যান্স থাকবে একটি ভিতরে এবং একটি বাইরে। এ ছাড়া থাকবেন দু’জন চিকিৎসক— একজন জেনারেল মেডিসিনের অন্যজন হৃদ‌্বিশেষজ্ঞ। মঞ্চে যাতে কোনওরকম গরমের সমস্যা না হয়, সেজন্য ছ’টি পোর্টেবল এসি বা স্ট্যান্ড ফ্যান বা কুলার চালু থাকবে জলসা চলাকালীন। পাশাপাশি মঞ্চে তারকার কাছে যাতে কোনও দর্শক পৌঁছতে না পারেন, সে জন্যও বাউন্সারদের একটি দল থাকবে মঞ্চের কাছেই। এমনকি নজরুল মঞ্চের ভিতরে একটি পাসে একজনের বেশি ঢুকতে দেওয়া হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

কেকে-র অনুষ্ঠানে দিন নজরুল মঞ্চে মোট আসনের থেকে অনেক বেশি দর্শক ঢুকে পড়েছিলেন বলে অভিযোগ উঠেছে। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার যে তারকাদের নিরাপত্তা নিয়ে যে কোনও ফাঁক রাখা যাবে না, তা আগেই জানিয়েছিল প্রশাসন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, নজরুল মঞ্চে বা অন্য কোথাও জলসার আয়োজনের আগে এ বার থেকে প্রশাসনের সঙ্গে আলোচনা করার বিষয়টিকে নিয়মে পরিণত করা যায় কি না তা ভাবা হচ্ছে। তবে তার আগেই নজরুল মঞ্চে পরের অনুষ্ঠান। রিজেন্ট পার্কের ক্যালকাটা ইনস্টিটিউ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টের ফেস্টে মঞ্চে গান গাইবেন অনুপম। পাঁচটা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে সন্ধ্যে ৭টায় স্টেজে ওঠার কথা অনুপমের। জানা গিয়েছে, অনুপমের ব্যান্ডের তরফেও গায়কের নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ করা হয়েছে। এমনকি মঞ্চের সামনে যাতে কোনওরকম বিশৃঙ্খলা না হয় সে ব্যাপারেও খেয়াল রাখতে বলা হয়েছে আয়োজক কলেজ কর্তৃপক্ষকে।

অনুষ্ঠানটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রফেসর অভিজিৎ মিত্র, যিনি সিআইইএম কলেজের কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধানও, পুলিশকে জানিয়েছেন, তাঁরা সবরকম ব্যবস্থা রাখছেন। নজরুল মঞ্চের অনুষ্ঠানে আসন সংখ্যার বেশি দর্শক ঢোকানো তো হবেই না, বরং কম দর্শক থাকবেন। ২৪৮২টি আসন রয়েছে নজরুল মঞ্চে। অভিজিৎ পুলিশকে জানিয়েছেন, মোট ১৫০০ দর্শক থাকবেন অনুষ্ঠানটিতে। এ ছাড়া কলেজের তরফে ১৫ জন বাউন্সার, ১০-১৫ জন বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষী, ৮০ জন স্বেচ্ছাসেবী এবং গোটা বিষয়টির উপর নজর রাখতে ২৫ জন শিক্ষকও থাকবেন। নিরাপত্তার ব্যবস্থা থাকবে গ্রিনরুম, ভিআইপি-দের যাতায়াতের গেট এবং মূল গেটেও।

 

এই বিভাগের আরও খবর