img

বাংলাদেশি পেসার এবাদত হোসেনের সেই স্যালুট হয়তো এখনো ভোলেননি ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। কলকাতার ইডেন গার্ডেনে সেই যে সেঞ্চুরি করেছিলেন, তারপর আর তিন অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি এরই মধ্যে কিংবদন্তির খাতায় নাম লেখানো বিরাট। সেঞ্চুরিকে ডাল-ভাতে পরিণত করা ডানহাতি ব্যাটার ২০১৯ সালের নভেম্বরের পর ক্রিকেটের কোনো সংস্করণেই সেঞ্চুরির দেখা পাননি। তবে এহেন বাজে ফর্মের সঙ্গে লড়লেও পাকিস্তানি পেসার শোয়েব আখতারের চোখে সর্বকালের সেরা কোহলিই।

পাকিস্তানি স্পিডস্টার শোয়েব আখতার বলেছেন, চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের ব্যাটার বিরাট কোহলি তার চোখে সর্বকালের সেরা ক্রিকেটার। বাজে ফর্মের সঙ্গে লড়তে থাকা টিম ইন্ডিয়ার ব্যাটারের আরও বেশি সম্মান প্রাপ্য।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বিরাট কোহলি। তারপর থেকে ক্রিকেটের কোনো সংস্করণেই সেঞ্চুরির দেখা পাননি আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরির মালিক। এ সময় টেস্ট ক্রিকেটে তার গড় নেমেছে ৫০-এর নিচে। দলে জায়গা নিয়েও প্রশ্ন উঠছে আজকাল।

আন্তর্জাতিক ক্রিকেটের কথা বাদ দিলেও ঘরোয়া ক্রিকেটেও রান পাচ্ছেন না বিরাট। সদ্য সমাপ্ত আইপিএলে খুব বাজে সময় কাটিয়েছেন তিনি। ১৬ ম্যাচে ২২.৭৩ গড়ে করেছেন ৩৪১ রান। হাফ সেঞ্চুরি মাত্র ২টি। আইপিএলে এবার তিন ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন বেঙ্গালুরুর সাবেক অধিনায়ক। ক্যারিয়ারের সবচেয়ে বাজে আইপিএল কাটানো কোহলির চলছে তীব্র সমালোচনা। একের পর এক সমালোচনার জবাবও তো নেই তর্কসাপেক্ষে প্রজন্মের সেরা এই ব্যাটারের কাছে।

বেঙ্গালুরুর হয়ে বড় একটা সময় অধিনায়কত্ব করার পর এই মৌসুমে ছেড়ে দিয়েছেন দলের দায়িত্ব। কখনোই চ্যাম্পিয়ন হতে না পারা বেঙ্গালুরু ফের বাদ পড়ে গেছে কোয়ালিফায়ার রাউন্ডে। বড় ম্যাচে জ্বলে ওঠার জন্য খ্যাতি থাকলেও এবার জ্বলে উঠতে পারেননি দলের প্রয়োজনের সময়। তাই সমালোচনার সঙ্গে যোগ হয়েছে ব্যঙ্গ। কোহলিকে নিয়ে এখন সামাজিক মাধ্যমে ট্রলের বন্যা বয়ে যায়।

এসব দেখে যারপরনাই ক্ষুব্ধ পাকিস্তানের সাবেক পেসার শোয়েব। নিজের ইউটিউব চ্যানেল থেকে নানা বিষয়েই তাকে মত প্রকাশ করতে দেখা যায়। কোহলিকে নিয়েও সোজাসাপ্টা মন্তব্য করেছেন সাবেক এই স্পিডস্টার। কোহলিকে রীতিমতো সর্বকালের সেরার খেতাব দিয়ে বসেছেন। তিনি বলেন, ‘কোহলি সর্বকালের সেরা, একজন পাকিস্তানি হিসেবেই বলছি, কোহলি সর্বকালের সেরা।’

কোহলি যে প্রাপ্য সম্মান পাচ্ছেন না. এটাও পোড়াচ্ছে তাকে। তিনি বলেন, ‘কোহলিকে দয়া করে সম্মান দিন। আপনারা কেন কোহলিকে প্রাপ্য সম্মানটুকু দিচ্ছেন না! একজন পাকিস্তানি হিসেবে বলছি, কোহলি সর্বকালের সেরা ক্রিকেটার। আমি বাজি ধরে বলতে পারি, কোহলি তার ক্যারিয়ারে ১১০টি শতরান করবে।’

এই বিভাগের আরও খবর