img

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভার প্রতিস্থাপনের কাজ দ্রুত শুরু করা হবে। এ জন্য কারিগরি বিষয়গুলো প্রস্তুত রাখা হয়েছে। বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন।

রোববার (২৯ মে) উপাচার্যের কার্যালয়ে ভারতের চার সদস্যের লিভার প্রতিস্থাপন বিশেষজ্ঞ প্রতিনিধি দলের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানান।

ভারত থেকে আসা চিকিৎসক প্রতিনিধি দল দুদিন অবস্থান করে বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি বিভাগের শিক্ষক, শিক্ষার্থীদের সঙ্গে নিজেদের লিভার প্রতিস্থাপনের বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন। তারা ভর্তি রোগীদের চিকিৎসার বিষয়েও মতামত দেন।

এ সময় বিএসএমএমইউর ডিন (নার্সিং অনুষদ) অধ্যাপক ডা. দেবব্রত বণিক, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, হেপাটোবিলিয়ারি পেনক্রিয়েটিক ও লিভার প্রতিস্থাপন সার্জারি বিভাগের চেয়ারম্যান ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী, অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহযোগী অধ্যাপক ডা. মো. নূর-ই-এলাহী, সহযোগী অধ্যাপক ডা. সাইফ উদ্দিন, ভারতের পক্ষে হায়দরাবাদ এআইজি হাসপাতালের পরিচালক অ্যান্ড এইচওডি (লিভার প্রতিস্থাপন) ডা. পি বালাচন্দ্র, পরিচালক (লিভার এনেস্থেশিয়া) ডা. জিভি প্রেম কুমার, এইআইজি হাসপাতালের ভিপি সান্তোষ কুমার সাহা, এআইজি হাসপাতালের জেনারেল ম্যানেজার নিলাদ্রী বি শ্যামল উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর