img

চোখ মানুষের গুরুত্বপূর্ণ একটি সম্পদ। ছোট এই দুই চোখ দিয়েই আমরা আমাদের আশপাশের সবকিছু দেখতে পারি। চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ, সামনাসামনি কথা বলার সময় চোখের দিকেই নজর সবার আগে আসে। তাই চোখের দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে এর যত্ন নেওয়া প্রয়োজন।

বয়সের সঙ্গে সঙ্গে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গে সমস্যা দেখা দেয়। তার মধ্যে চোখ সবচেয়ে অবহেলায় থাকে। বয়স বাড়লে যেমন চুলে পাক ধরে, ত্বকের লাবণ্যতা কমে আসে, তেমনি কমে আসে চোখের জ্যোতি। কমতে থাকে দৃষ্টিশক্তি। অনেকে সেভাবেই কাটিয়ে দেন। ঘা করেন না, যা একদমই উচিত নয়। সময় থাকতে অবহেলা করলে পরবর্তী সময়ে হতে পারে মারাত্মক ক্ষতি। চোখে ছানি পড়া ও দৃষ্টিশক্তি হারিয়ে ফেলারও ঝুঁকি থাকে।


শরীরের আর পাঁচটা অঙ্গের দিকে আমাদের নজর থাকলেও চোখকে আমরা প্রায়ই অবহেলা করি। আর এতেই ঘটে বিপত্তি। বয়স ৩০ পেরোলেই নিয়মিত চক্ষু পরীক্ষা করানো উচিত। আগে থেকে সতর্ক থাকলে এড়ানো যায় অনেক বড় ঝুঁকি।

জেনে নিন, ৩০ পেরোলে চোখের যেসব পরীক্ষা করে নেয়া ভালো।
 

১. চিকিৎসকদের পরামর্শ নিয়ে মায়োপিয়া, হাইপারোপিয়া এবং প্রেসবায়োপিয়া পরীক্ষা করানো উচিত। এই তিনটি পরীক্ষার মাধ্যমেই আপনার দৃষ্টিশক্তির মান কেমন, তা যাচাই করা হয়।


২. চোখের পেশিগুলো ঠিকমতো কাজ করছে কি না, সেই পরীক্ষাও করিয়ে নেয়া ভালো।


৩. আপনার চোখ সঠিক রং চিনতে পারছে কি না, সেটাও পরীক্ষা করিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসকরা আপনার সামনে রঙিন ছবি ধরবেন। আপনার দৃষ্টিতে সব রং ধরা পড়ছে কি না, তা থেকেই বোঝা যাবে আপনার চোখের অবস্থা।


৪. চোখের মণি আলো ঠিকঠাক সাড়া দিচ্ছে কি না, সেটাও পরীক্ষা করাতে হবে।

৫. অনেকের রেটিনায় ফুটো হয়ে যায়। নিয়মিত চোখের পরীক্ষা না করলে সেটা ধরাও পড়ে না! এর ফলে কমতে থাকে দৃষ্টিশক্তি। বাড়ে অন্ধত্বের ঝুঁকি। সে কারণেই চোখের বিভিন্ন স্নায়ু এবং রেটিনা ঠিকমতো কাজ করছে কি না, তা-ও পরীক্ষা করিয়ে নিতে হবে।


সূত্র: আনন্দবাজার

এই বিভাগের আরও খবর