img

সম্প্রতি পিপলস লিবারেশন আর্মি নেভির (প্ল্যান) ল্যান্ডিং অপারেশন প্রশিক্ষণের ফুটেজ প্রকাশ করে চীন। এর পরপরই জল্পনা শুরু হয় যে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং তার সেনাবাহিনীকে তাইওয়ানে আক্রমণ চালানোর জন্য প্রস্তুত করছেন। এবার তাইওয়ানে আক্রমণ করার জন্য চীনের পিপলস লিবারেশন আর্মির গোপন বৈঠকের একটি অডিওতে তাদের বিস্তারিত পরিকল্পনা সামনে এসেছে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানে আক্রমণের পরিকল্পনা করতে গেল ১৪ মে গোপন বৈঠকে বসেন চীনের পিপলস লিবারেশন আর্মির কর্মকর্তারা। সম্প্রতি ওই বৈঠকের একটি অডিওটেপ প্রকাশ করা হয় লুড মিডিয়া নামের একটি ইউটিউব চ্যানেলে। অডিওটেপটি বিশ্বাসযোগ্য বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।  

টাইমস অব ইন্ডিয়া বলছে, ১৯৪৯ সালে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠিত হওয়ার পর এই প্রথমবারের মতো দেশটির শীর্ষ সামরিক কমান্ডের বৈঠকের কোনো রেকর্ডিং প্রকাশ পেল।  

লুড মিডিয়া ইউটিউব চ্যানেলের তথ্য অনুসারে, ১৪ মে ওই বৈঠকের রেকর্ডিং ফাঁস করেছেন মূলত চীনের কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতারা। কারণ তারা তাইওয়ানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘সামরিক চক্রান্ত’ প্রকাশ করতে চেয়েছেন। 

ফাঁস হওয়া অডিওর মাধ্যমে ‘স্বাভাবিক পরিস্থিতিকে যুদ্ধে রূপান্তরের’ কৌশল নিয়ে চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) শীর্ষ নেতৃত্বের মধ্যে আলোচনা প্রকাশ পায়। ওই অডিওতে পিএলএ কর্মকর্তাদের ‘গ্রাউন্ড স্ট্রাইক’ বা স্থল হামলার পরিকল্পনা নিয়ে আলোচনা করতে শোনা গেছে। সাইবার হামলার প্রস্তাবও দিতে শোনা গেছে তাদের। 

উচ্চপর্যায়ের ওই বৈঠকে চীনের গুয়াংডং সিপিসির সেক্রেটারি, ডেপুটি সেক্রেটারি, গভর্নর এবং ভাইস-গভর্নর উপস্থিত ছিলেন। এ ছাড়াও বৈঠকে পিএলএর শীর্ষ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন গুয়াংডং সামরিক অঞ্চলের কমান্ডার মেজর জেনারেল ঝো হে এবং গুয়াংডং প্রাদেশিক কমিটির স্থায়ী কমিটির সদস্য ওয়াং শৌক্সিন। 

যদিও স্বাধীনভাবে এ খবরের সত্যতা যাচাই করতে পারেনি টাইমস অব ইন্ডিয়া।  

এর আগে, চীন যদি তাইওয়ান দখলের জন্য হামলা চালায় তাহলে দেশটির সুরক্ষায় যুক্তরাষ্ট্র প্রয়োজনে অস্ত্র ধরবে বলে বেইজিংকে উদ্দেশ করে হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে পূর্ব এশিয়ার দেশটি নিয়ে ওয়াশিংটনের কৌশলগত অস্পষ্ট অবস্থানের দীর্ঘ কয়েক দশকের নীতি থেকে সরে আসার ইঙ্গিত দিলেন বাইডেন।  

এই বিভাগের আরও খবর